চট্টগ্রামের বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকগুলোতে নানা অনিয়মের অভিযোগ

চট্টগ্রামের বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকগুলোতে নানা অনিয়মের অভিযোগ

শেয়ার করুন

boishakhi_1530502425চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের বেসরকারী মেডিকেল ও ক্লিনিকগুলোতে বেড়ে গেছে অনিয়ম, অবহেলা ও ভুল চিকিৎসার অভিযোগ। আর অভিযোগ উঠলেই চিকিৎসক নেতারা কখনো দিচ্ছেন চিকিৎসা বন্ধের হুমকি আবার কখনো মারধরের হুমকি। আর এসব কিছু মিলিয়ে রোগীদের সাথে ডাক্তারদের তৈরি হচ্ছে আস্থার সংকট। তবে জবাবদিহিতার ক্ষেত্র তৈরি হলে এ ধরণের সমস্যা আর থাকবে না বলেই মনে করছেন প্রবীণ চিকিৎসকরা।

কখনো জীবিত শিশুকে মৃত বলে প্যাকেট করে দেয়া, কখনো জীবিত  কন্যা সন্তানের বদলে মৃত ছেলে সন্তান দিয়ে দেয়া আবার কখনোবা সদ্য জন্ম নেয়া মৃত শিশুকে ডাস্টবিনে ফেলে দেয়াসহ নানা অনিয়মে প্রায়ই সংবাদের শিরোণাম চট্টগ্রামের বেসরকারি হাসপাতালগুলো। ভুল চিকিৎসার অভিযোগও কম নয় । তবুও সবকিছু ভুলে বিপদে পড়লে সাধারণ মানুষ জীবন বাঁচাতে ছুটে যান চট্টগ্রামের এসব বেসরকারি হাসপাতালেই।

চট্টগ্রামের বেসরকারি হাসপাতালের চিকিৎসা নিয়ে অভিযোগ খোদ সিভিল সার্জনের।

অন্যদিকে, ভুলের হাজারো অভিযোগেও সহানুভূতি নেই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসকদের। বরং কখনও কখনও আসে উল্টো হুমকি। সম্প্রতি চট্টগ্রামে সাংবাদিক কন্যা শিশু রাইফার মৃত্যুর পর সাংবাদিক সমাজ আন্দোলনে নামলে তাদেরকে চিকিৎসা বন্ধের হুমকি পর্যন্ত দেয়া হয়।তেমনি মুক্তিযুদ্ধের পক্ষের চিকিৎসকদেও সাথে এক বৈঠকে বিএনপিপন্থী এই চিকিৎসক বলেই ফেললেন মারধরের কথা।

রোগের চিকিৎসায় ডাক্তার-রোগির পারস্পরিক আস্থার বিষয়টি গুরুত্বপূর্ণ হলেও জবাবদিহির অভাবেই সংকট বাড়ছে বলে মনে করছেন এই প্রবীণ চিকিৎসক। সমস্যা সমাধানের পরামর্শও দিলেন তিনি।