অফিসে রাজনীতির স্বীকার হলে কি করবেন?

অফিসে রাজনীতির স্বীকার হলে কি করবেন?

শেয়ার করুন

 

officeএটিএন টাইমস ডেস্ক : 

ক্ষমতা, অর্থ, ভাল অবস্থান অথবা শুধু লোভের বশে অফিসে আপনার কোন সহকর্মী আপনার বিরুদ্ধে নোংরা রাজনীতি করতে পারে। আপনি যদি এটা দক্ষতার সাথে মোকাবেলা করতে না পারেন অফিসে আপনার অবস্থান হারানো ছাড়াও বড় ধরণের সমস্যায় পড়তে পারেন।

অফিসে রাজনীতির স্বীকার হলে কি করবেন আজকের আয়োজনে তা নিয়ে থাকছে কিছু মূল্যবান টিপস।

গ্রহণ যোগ্যতা – আপনার উপর চাপিয়ে দেওয়া কোন দোষ যদি সহজেই গ্রহণ বা স্বীকার করে নেন তাহলে ফলাফলের পক্ষে আপনি অর্ধেক এগিয়ে গেলেন। আপনি যদি অফিসের রাজনীতিতে কোনও ভাবে জড়িত থাকেন তাহলে প্রথমেই আপনার অভিযোগটি গ্রহণ করা।

অভিযোগ গ্রহণ করে বিচক্ষনতার সাথে খোঁজা শুরু করুন ঘটনার মূল কারণ অথবা কে জড়িত এই ঘটনার সাথে। এরপর তার সাথে অভিযোগ নিয়ে সরাসরি কথা বলুন।

অভিযোগকারীর সাথে কথা বলে সচেতনাতার সাথে চিন্তা করুন আপনি কি অভিযগের বিরুদ্ধে লড়বেন নাকি অভিযোগটিকে সাধারণ ভাবে নিয়ে এড়িয়ে যাবেন।

পক্ষপাতিত্ব করবেননা কখনো- আমরা তখনি বড় সমস্যায় পড়ি যখন কারো পক্ষ নিয়ে কথা বলা শুরু করি। যেকোনো পরিস্থিতিতে আপনি যদি পক্ষ নিয়ে কথা বলেন তাহলে এটা আপনাকেই ধ্বংস করে দিবে।

যদি কখনো আপনি এমন পরিস্থিতিতে পড়েন তাহলে কারো পক্ষ না নিয়ে উচিৎ হল আপনার ব্যবসা প্রতিষ্ঠানের মূল লক্ষ্য নিয়ে কথা বলতে থাকুন। সমান্তরাল অবস্থা বজায় রাখুন। উভয় পক্ষের সাথে কথা বলে এমন সিদ্ধান্ত নিবেন যাতে কেউই আপনার বিরুদ্ধে আঙুল না তুলে।

কোন কিছুই ব্যাক্তিগত ভাবে নিবেননা- কোন কলিগ যদি  আনন্দের বা সুখের কারণ হয় তা ভেবে কলিগ কে অনেকে মনের ভিতর লুকিয়ে থাকা সব কথা বলে দেন। এমন কখনো করবেননা। এ অভ্যাস ত্যাগ করুন।

এটা করলে আপনি শুধু তার চোখে খারাপ হবেননা, আপনার অজানা কথা জানার কারণে আপনি তার কাছে নিগ্রীহিত হওয়ার সম্ভাবনা থেকে যাবে।

রাগান্বিত অবস্থায় চিঠিপত্র/ মেইল পাঠাবেননা- রাগান্বিত অবস্থায় অমার্জিত ভাষায় চিঠি/ মেইল পাঠানোর আগে ভাবুন শতবার। রাগের সময় আপনার মনে হতে পারে আপনি যা করছেন সঠিক কিন্ত এই চিঠি/মেইলের কারণে আপনি সবার নিকট অপমানিত হবেন।

এটাকে আপনার বিপক্ষের লোকজন হাতিয়ার হিসেবে কাজে লাগাবে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে এটা ছেড়ে দিয়ে হেনস্তা করতে পারে। সুতরাং খুবই সতর্ক হোন।

মুল অপরাধী কে জানুন– কে সবসময় আপনার পেছনে লেগে থাকে তা খুঁজে বের করূন। এবং যতটুকু সম্ভব তার থেকে নিরাপদ দূরত্বে থাকুন।