সুষমার হস্তক্ষেপে অবশেষে পাকিস্তানি কনে ভারতে

সুষমার হস্তক্ষেপে অবশেষে পাকিস্তানি কনে ভারতে

শেয়ার করুন

1বিশ্ব সংবাদ ডেস্ক:

প্রায় এক মাসের ভিসা জটিলতা আর অনিশ্চয়তার পর ভারতীয় ছেলে নরেশ তিওয়ারির সঙ্গে পাকি কন্যা প্রিয়া বচ্চানির বিয়ের ডামাডোল বাজলো। আর এই বিয়ের পিছনে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মানবিকতা আর আন্তরিকতাই মুখ্য ভূমিকা পালন করেছে এমনটাই জানিয়েছেন প্রিয়ার পরিবার।

ভারতীয় ছেলে নরেশের সঙ্গে প্রিয়ার বাগদান প্রায় বছর তিনেক আগেই সম্পন্ন হয়ে গিয়েছিল। চলতি বছরের ৭ নভেম্বর বিয়ের তারিখও ধার্য করা হয়েছিল। তাদের বিয়েয় স্থান নির্ধারণ করা হয়েছিল ভারতের যোধপুরে। কিন্তু বিয়েতে বসতে পারছিলেন না তারা। কেন?

আসলে পাকিস্তানের সঙ্গে ভারতের সাম্প্রতিক দা-কুমড়া সম্পর্কই এর পিছনে দায়ী ছিল। কোনভাবেই পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাস প্রিয়া ও তার পরিবারকে ভিসা মঞ্জুর করছিল না। ভিসার জন্য কনে পরিবারের কালঘাম ছুটিয়ে দেয় ভারতীয় দূতাবাস।

2ভারতীয় দূতাবাসের এহেন কালক্ষেপণে হতাশ হয়ে পড়েছিল প্রিয়া পরিবার। প্রিয়ার বাবা কানহাইয়া লাল তিওয়ানি বলেন, ‘বিয়ের আনন্দ ভুলে আমরা সবাই ব্যস্ত হয়ে পড়েছিলাম ভিসা পাওয়ার জন্য।’

2একরকম উপায়হীন প্রিয়া তখন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে টুইট করে সাহায্য প্রার্থনা করেন। আন্তরিকতা আর মানবিকতার জন্য আগে থেকেই সুষমার নাম-ডাক আছে, আর সেটা জানতেন প্রিয়া। সুষমাও তাকে নারাজ করেননি। নিজের ঔদার্যের পরিচয় দিয়েছেন সাথে সাথেই।

সুষমার নির্দেশে তড়িঘড়ি ভিসা হয়ে যাওয়ায় রোববার রাজস্থান পৌঁছেছেন কনে প্রিয়া ও তাঁর ৩৪ জন আত্মীয়-স্বজন। সোমবার তিনি সাত পাকে বাঁধা পড়ছেন নরেশের সঙ্গে। রোববার যোধপুর পৌঁছেই প্রিয়া বললেন, ‘আমি খুব খুশি। আমাদের পরিকল্পনামতোই সব অনুষ্ঠান হচ্ছে।’

ভিসা পাওয়ার বিষয়ে হস্তক্ষেপ করার জন্য ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছে প্রিয়া ও তার পরিবার।