সিরিয়ায় বেসামরিক নাগরিকদের বহনকারী গাড়িবহরে হামলায় নিহত ৪৫

সিরিয়ায় বেসামরিক নাগরিকদের বহনকারী গাড়িবহরে হামলায় নিহত ৪৫

শেয়ার করুন

95139b93f27e4ee9b5720554c6b7c4e2_18বিশ্বসংবাদ ডেস্ক :

সিরিয়ায় বিদ্রোহীদের দখলমুক্ত করে সরকারি নিয়ন্ত্রণ নেওয়া শহরগুলো থেকে অবরুদ্ধ বাসিন্দাদের সরিয়ে নেওয়ার গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে শিশুসহ কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছে বলে দেশটির গণমাধ্যমের খবরে এসেছে।

ওই গাড়িবহর অবরুদ্ধ বাসিন্দাদের সরিয়ে নেওয়ার জন্য বিদ্রোহীদের দখলে থাকা রশিদিন অঞ্চলে অপেক্ষা করছিল। স্থানীয় সময় শনিবার বেলা সাড়ে তিনটায় একটি তল্লাশিচৌকির কাছে গাড়িবহরে হামলা চালানো হয়। সেখানেই অবরুদ্ধ বাসিন্দাদের হস্তান্তর হওয়ার কথা ছিল।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, একজন আত্মঘাতী বোমা হামলাকারী একটি গাড়ি চালিয়ে ওই বহরের কাছে এসে বিস্ফোরণ ঘটায়। ওই গাড়িটি ত্রাণসামগ্রী নিয়ে আসছে বলে মনে করা হচ্ছিল। এই হামলার প্রতিশোধ হিসেবে রাশিয়ার সেনারা বিদ্রোহীদের দখলে থাকা এলাকার উদ্বাস্তুদের সরিয়ে নেওয়া বন্ধের কথা বলেছে।

সিরিয়ার গৃহযুদ্ধের উভয় পক্ষের সংঘাতপূর্ণ অঞ্চলে হাজারো উদ্বাস্তু আটকা পড়ে। উভয় পক্ষের দখলে থাকা চার শহরের বাসিন্দাদের দুর্ভোগ দূর করতে ‘চার শহর’ চুক্তি করা হয়। চুক্তি মোতাবেক বিদ্রোহীদের দখলে থাকা দুটি শহরের এবং সরকারের নিয়ন্ত্রণে থাকা দুই শহরের প্রায় ৩০ হাজার অবরুদ্ধ বাসিন্দাকে সরিয়ে নেওয়ার কথা।