নিউ সিল্ক রোডে ১২৪ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা চীনের

নিউ সিল্ক রোডে ১২৪ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা চীনের

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বিশ্বজুড়ে বন্দর, সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে ১২৪ বিলিয়ন ডলারের অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ বা নিউ সিল্ক রোড পরিকল্পনা নামে পরিচিত এই প্রকল্প ২০১৩ সালে উন্মোচন করা হয়। এই বিশাল বিনিয়োগের মাধ্যমে সড়ক, রেলপথ ও বন্দর উন্নয়নের মাধ্যমে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের মধ্যে বাণিজ্য সংযোগ বৃদ্ধি করা হবে।

বেইজিংয়ে আন্তর্জাতিক সম্মেলনে চীনের প্রেসিডেন্ট বলেন, বাণিজ্য হচ্ছে অর্থনৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ ইঞ্জিন। বিশাল এই বিনিয়োগের ৯ বিলিয়ন ডলার বা ৬০ বিলিয়ন ইউয়ান উন্নয়নশীল দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে সহায়তা হিসেবে দেয়া হবে। চীনা প্রেসিডেন্ট তার বক্তব্যে, এই পরিকল্পনাকে বিশ্বজুড়ে চীনের প্রভাব বিস্তারের পরিকল্পনা নয় বলে পশ্চিমা কূটনীতিকদের আশ্বস্ত করেছে।

তিনি বলেন, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ এগিয়ে নিয়ে তারা শত্রু-শত্রু খেলার পুরোনো পথে পরিচালিত হবে না। এর বদলে তারা সহযোগিতা ও দ্বিপাক্ষিক লাভের নতুন মডেল তৈরি করবে। যাতে সবার জন্য একটি উন্মুক্ত প্লাটফর্ম তৈরি করবে। এতে উন্মুক্ত বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে সহায়তা করবে।