জাতিসংঘে শেষ ভাষণ দিলেন ওবামা

জাতিসংঘে শেষ ভাষণ দিলেন ওবামা

শেয়ার করুন

obama-un-jpg-size-custom-crop-1086x748বিশ্ব সংবাদ ডেস্ক:

জাতিসংঘের ৭১তম অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দেয়া শেষ ভাষণে বারাক ওবামার বক্তব্যে উঠে এসেছে বিশ্বব্যাপী শরণার্থী সংকটের বিষয়টি।

বক্তব্যের বেশিরভাগই ছিল যুদ্ধবিধস্ত দেশগুলোর মানুষদের প্রতি তার আন্তরিক সহানুভূতি। ওবামা বলেন, শরণার্থীদের সহায়তায় বিশ্বের সব দেশকে এগিয়ে আসতে হবে। অতীতের যেকোনো সময়ের তুলনায় দ্বিগুণ শরণার্থীকে ঠাঁই দিয়েছে বিভিন্ন দেশ।

তাদের প্রতি ধন্যবাদ জানিয়ে ওবামা বলেন, আমাদের সাধারণ মানবিকতাকে জাগ্রত করে মানুষের জন্য কিছু করতে হবে। এছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় একটি নতুন কর্মপদ্ধতি গ্রহণের ওপরও জোর দেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, শীতল যুদ্ধের অবসান হওয়ার পর, সিকি শতাব্দী পার করছে বিশ্ববাসী। বিশ্বে আগের তুলনায় সহিংসতা অনেক কম হয়েছে, সমৃদ্ধি হয়েছে বেশি ।

তার মতে, যুক্তরাষ্ট্র নিজস্ব স্বার্থের বাইরে চিন্তা করতে সক্ষম হয়েছে। রুশ জাতীয়তাবাদ এবং প্রতিবেশীদের বিষয়ে মস্কোর হস্তক্ষেপের সমালোচনা করে ওবামা বলেন, এতে রাশিয়ার মর্যাদা ক্ষুন্ন হতে পারে। জাতিসংঘ মহাসচিব হিসেবে বান কি মুনও শেষবার বক্তব্য দিয়েছেন। ওবামার সঙ্গে সাক্ষাতে তাকে বাস্কেটবল নয়, বরং গলফ খেলার আমন্ত্রণ জানিয়েছেন বান কি মুন।