খাসোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল: সৌদি কৌঁসুলি

খাসোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল: সৌদি কৌঁসুলি

শেয়ার করুন

_103709654_mediaitem103709652বিশ্বসংবাদ ডেস্ক :

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল বলে জানিয়েছেন সৌদি আরবের এক সরকারি কৌঁসুলি। বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম আল-ইকবারিয়া টিভিতে এক সাক্ষাৎকারে  এ খবর প্রকাশ পায়।

ঘটনা তদন্তে সৌদি আরব ও তুরস্কের যৌথ টাস্ক ফোর্সের কাছ থেকে পাওয়া তথ্যে ভিত্তিতে নানা জিজ্ঞাসাবাদের পর ওই কৌঁসুলি একথা জানিয়েছেন। গত ২ অক্টোবরে খাশোগি তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকে নিখোঁজ হওয়ার পর সৌদি আরব প্রথমে তার ব্যাপারে কিছু জানা থাকার কথা অস্বীকার করেছিল। পরবর্তীতে তারা ওই কনস্যুলেটেই খাসোগির খুন হওয়ার কথা স্বীকার করে জানায় ধস্তাধস্তির এক পর্যায়ে তিনি মারা যান।

পরবর্তীতে  আন্তর্জাতিক চাপের মুখে ভুলবশত খাসোগির খুন হয়েছে বলে স্বীকার করে। তবে এবার তারা এই হত্যাকাণ্ডকে পূর্বপরিকল্পিত বলে স্বীকারোক্তি দিয়েছে। এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার উপ-প্রধান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেহরক্ষিকে বরখাস্ত করা হয়েছে।

গ্রেপ্তার করা হয়েছে মোট ১৮ জনকে। তবে খাশোগির খুনের পেছনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত আছে বলেই ধারণা অনেক মহলের। এদিকে নিহত সাংবাদিক জামাল খাশোগির ছেলে সালাহ খাশোগি সৌদি আরব ছেড়ে গতকাল যুক্দরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন।

গত একমাস ধরে খাশোগির ছেলের ওপর সৌদি আরব ছেড়ে অন্য দেশ যাওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি প্রশাসন। সালাহ খাশোগি সাংবাদিক জামাল খাশোগির প্রথম সন্তান। সালাহ ছাড়াও তার পরিবারের লোকজন গতকাল একটি ফ্লাইটে করে আমেরিকায় পৌঁছান।