বাংলাদেশিদের অন-এরাইভাল ভিসা দেবে চীন

বাংলাদেশিদের অন-এরাইভাল ভিসা দেবে চীন

শেয়ার করুন
ফাইল ছবি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে সই হওয়া চুক্তি বাস্তবায়নে সহযোগিতা করবে চীন। সন্ত্রাস-জঙ্গিবাদ দমনেও বাংলাদেশ-চীন এক সঙ্গে কাজ করবে। এছাড়া বাংলাদেশি নাগরিকদের অন এরাইভাল ভিসা দেবে দেশটি। চীনের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এসব জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

তাই মিয়ানমার তাদের যে ১০ লাখের বেশি রোহিঙ্গা নাগরিককে বাংলাদেশে ঠেলে পাঠিয়েছিল তাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে চীনের অবস্থান নি:সন্দেহে খুবই অর্থবহ।

শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত চীনের স্টেট কাউন্সিলর এবং জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ঝাও কেঝির সঙ্গে বৈঠকে স্বভাবতই রোহিঙ্গা ইস্যুটি উঠে আসে। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ভিক্টিম হয়েছে মনে করে চীন। রোহিঙ্গারা দ্রুত তাদের দেশে ফিরে যাবে এমন আশাও করে তারা।

দুই ঘন্টার বৈঠকে সন্ত্রাস, জঙ্গিবাদ, সাইবার নিরাপত্তাসহ ৪টি এজেন্ডার ১০টি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ে দুই দেশ তথ্য বিনিময়সহ পারষ্পরিক সহযোগিতার ব্যাপারে সম্মত হয়েছে। দুই দেশের মধ্যে আইন শৃঙ্খলা-বাহিনীর প্রশিক্ষণ সহযোগিতা, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে সহযোগিতা ও পুলিশ বিভাগের জন্য অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ চুক্তি সই হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান,বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা সহজীকরণ করবে চীন এমন কথা জানিয়েছেন সে দেশের সফররত মন্ত্রী। এর আগে সকালে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ঝাও কেঝি সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এসে পৌছালে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী তাকে স্বাগত জানান।