আশিয়ানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে, আশাবাদ কেরির

আশিয়ানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে, আশাবাদ কেরির

শেয়ার করুন

_93574045_b9753f63-d751-4f46-bc02-882f05eeed20

বিশ্বসংবাদ ডেস্ক :

এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক টিকিয়ে রাখতে নতুন মার্কিন প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

শনিবার দুদিনের রাষ্ট্রীয় সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শেষবারের মতো ভিয়েতনাম সফর করলেন কেরি। দু দিনের সফরে তিনি দেশটির প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী বুই থান সনের সঙ্গে বৈঠক করেন। এরপর তিনি হো চি মিন শহরের একটি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কেরি বলেন, দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজক কোনও কাজ না করতে ট্রাম্প প্রশাসনের প্রতি আহবান জানান।

একই সঙ্গে ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ চুক্তি বহাল রাখার কথাও বলেন। তার মতে, সুনির্দিষ্ট দেশ বা ব্যক্তির কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যান্য দেশের সম্পর্ক প্রভাবিত হতে পারে না। ভিয়েতনামের কথা উল্লেখ করে কেরি বলেন, অতীত ভুলে গিয়ে দুদেশের সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে।

এর ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এর আগে, ১৯৬৯ সালের ভিয়েতনাম যুদ্ধের ঘটনাস্থল পরিদর্শন করেন কেরি। ওই যুদ্ধে তিনিও অংশ নিয়ে এক ভিয়েতনামি সেনাকে হত্যা করেছিলেন। যুদ্ধের অবদানের কারণে পদক পেয়েছিলেন কেরি। কিন্তু পরবর্তীতে যুদ্ধবিরোধী প্রচারণা চালাতে থাকেন।