অভিবাসীরা যুক্তরাষ্ট্রের ‘গুপ্ত’ শত্রু: ট্রাম্প

অভিবাসীরা যুক্তরাষ্ট্রের ‘গুপ্ত’ শত্রু: ট্রাম্প

শেয়ার করুন

বিশ্ব সংবাদ ডেস্ক:

নির্বাচনী প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদের মার্কিন যুক্তরাষ্ট্রের ‘গুপ্ত’ শত্রু বলে আখ্যা দিয়েছিলেন। হুমকি দিয়েছিলেন, সীমান্তে প্রাচীর বানাবেন এবং শরণার্থীদের ফেরত পাঠাবেন। ট্রাম্প ক্ষমতায় এলেও ওই ঘোষণা নিয়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি প্রবাসীদের বিচলিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন দেশি বিশ্লেষকরা।

সাদা চামড়া, আফ্রিকান, মুসিলম, এশিয়া, ইউরোপ, মেক্সিকান, হিস্পানিক কিংবা মধ্য প্রাচ্যের মানুষ মিলে ৩০ কোটি জনসংখ্যার দেশ মার্কিন যুক্তরাষ্ট্র । দেশটির জনসংখ্যার ১৩ শতাংশ বা প্রায় ৪ কোটি ২৪ লাখ অভিবাসী। এই তালিকায় শীর্ষে ভারত। আর দেশটিতে বাংলাদেশের বৈধ অভিবাসীর সংখ্যা প্রায় ৬০ হাজার।

আমেরিকার ৪৫তম প্রেসিডেন্টের দৌঁড়ে সামিল হতে গিয়ে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য এই অভিবাসীদের কখনো বিপদজ্জনক বলেছেন, আবার কখনো অভিবাসীদের গালি দিয়েছেন ‘গুপ্ত শত্রু’ বলে। নির্বাচনের আগে বলেছিলেন ক্ষমতায় এলে মেক্সিকো সীমান্ত বসাবেন নিরাপত্তা দেয়াল।

আর মধ্যপ্রাচ্যের শরনার্থীরা তার কাছে মার্কিন নিরাপত্তার জন্যে বড় হুমকি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশীদের অবশ্য এ বিষয়ে আতঙ্কগ্রস্থ না হবার পরামর্শ দেশের বিশ্লেষকদের। বিশ্লেষকরা মনে করছেন, নির্বাচনের আগে শেতাঙ্গ ভোট পেতে ট্রাম্পের এসব বক্তব্য তার সরকার পরিচালনায় কোন বিশেষ প্রভাব রাখবে না।