পদ্মার ভাঙ্গনে দিশেহারা মানিকগঞ্জের মানুষ

পদ্মার ভাঙ্গনে দিশেহারা মানিকগঞ্জের মানুষ

শেয়ার করুন
IMG_20210603_123024ছবি- এটিএন টাইমস
।। মোঃ রনি মিয়া, মানিকগঞ্জ ।।
মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার কাঞ্চনপুর ইউনিয়ন এর তিনটি গ্রামের প্রায় অর্ধেকের বেশি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙ্গন মানিকগঞ্জ জেলায় প্রায় প্রতি বছর বর্ষা মৌসুমে হয়ে থাকে, কিন্তু এবার আগাম নদী ভাঙ্গনের কারণে সর্বশেষ ১০ দিনে প্রায় ২০টি বসতবাড়ি এবং ৫০ হেক্টর ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।
ঘরবাড়ি জায়গা-জমি হারিয়ে দিশেহারা গ্রামবাসী, আতঙ্কে দিন কাটছে প্রতিটি সময।  তিনটি গ্রামের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কুশিয়ার চোর এরপর মালুচী ও কোডকান্দি যথেষ্ট পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছে।
 কিছুদিন আগে পরিবার-পরিজন নিয়ে সুখেই দিন কাটাচ্ছিলেন এলাকাবাসী, কিন্তু গত ১০ দিনের নদী ভাঙ্গনের কারণে পরিবার পরিজন নিয়ে রাস্তায় দিন কাটাতে হচ্ছে অনেক পরিবারকেই।
এলাকাবাসীর সাথে কথা বললে তারা জানান,যে প্রতি বছর বর্ষা মৌসুমে এমন ভাঙ্গনের কবলে পড়ে এই গ্রামগুলো । কিন্তু আগাম কোনো ব্যবস্থা না নেওয়ার কারণে  প্রতিবছরই ঘর ছাড়তে হচ্ছে কোন না কোন পরিবারকে। এবারও ঠিক অনেকেরই ঘর ছাড়তে হয়েছে এই গ্রামটি থেকে।
তারা আরো বলেন আগাম কোনো ব্যবস্থা গ্রহণ করলে এমন ক্ষতিগ্রস্থ হতে হতো না তাদেরকে। নদীগর্ভে বিলীন হয়ে যাওয়া ২০টি পরিবার চলে গেছে অন্যথায়। এখন পর্যন্ত প্রশাসনের কোনো কর্মকর্তা  কোনো উদ্যোগ নেননি নদী ভাঙ্গন রোধ এর জন্য।
এখনি যদি স্থায়ভাবে কোন ব্যবস্থা গ্রহণ না করা হয়,তাহলে যেসব বসতবাড়ি এখন নদীগর্ভে বিলীন হয়ে যায় নি, সেগুলো কিছুদিনের মধ্যেই নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এলাকাবাসীর দাবি সরকার যদি  স্থায়ীভাবে একটি বেরিবাদের ব্যবস্থা করে দেন তাহলে পদ্মার হাত থেকে বাঁচবে গ্রামবাসী ।