সোনার বেসিন, পেঁচানো সিঁড়ির বিলাসবহুল বিমান!

সোনার বেসিন, পেঁচানো সিঁড়ির বিলাসবহুল বিমান!

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

দ্রুত ভ্রমণের জন্য সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে বিমান। তবে বিশ্বের বিলিয়নিয়ারা ঠিক আমাদের সাধারন মানুষের মত ইকনোমি ক্লাসে বিমান ভ্রমণ করেন না। বিলিয়নিয়ার বলে কথা, তাদের বিমান যাত্রা একদম ভিন্ন ধরনের হয়। বেশি সুবিধাসমৃদ্ধ, বিলাসবহুল, জাঁকজমকপূর্ন হয় তদের বিমান।

কিছু বিলিয়নিয়ারা তাদের অ্যারোপ্লেন উড়ন্ত হোটেল এর মত করে তৈরি করেন। কেউ সোনা দিয়ে মুড়িয়ে নেয় তার বিমান এর সাজ সরঞ্জাম। তারা তাদের মিলিয়ন ডলার দিয়ে এই উড়ন্ত মেশিনের আউটফিট করে তোলেন আর্কষণীয় ও আরামদায়ক।

আবার মার্কিন সামরিক প্রতিষ্ঠান তাদের লক্ষ লক্ষ ডলার ব্যয় করেন প্রযুক্তিতে সবচেয়ে উন্নত, নিরাপদ ও কার্যকর বিমান তৈরি করতে। এমন সব ব্যয়বহুল প্লেনর তালিকা দেয়া হল…..

  • বোয়িং ৭৪৭-৮ ভিআইপি:

1

“ভিআইপি” মডেল  বোয়িং ৭৪৭-৮ কে বলা হয় “ড্রিমলাইনার”। এটির বৈশিষ্ট্য বা ফিচারে রয়েছে স্বতন্ত্র ডিজাইন ও সংযুক্ত করা হয়েছে সর্বশেষ প্রযুক্তির ব্যাবহার। রয়েছে আর্কষনীয় সিলিং,  দেয়ালে ভিডিও ডিসপ্লে ও সর্পিল সিঁড়ি। নর্মাল ৭৪৭-৮ ইন্টারকন্টিনেন্টাল এ ৪৬৭ টি আসন রয়েছে যাত্রীদের জন্য। এই উন্নত সুসজ্জিত ভার্সনে যাত্রীর আসন কম তার একমাত্র কারন এর অত্যধিক ডেকোরেশন।

  • বোয়িং ৭৪৭-৪০০ কাস্টম:

3এই কাস্টমাইজড  ভার্সন টির সাজসজ্জা সম্পন্ন করা হয়েছে দুটি বিলাবহুল বেডরুম, ১৪ জনের জন্য একটি ডাইনিং টেবিল দিয়ে। একটি  সিংহাসনও রয়েছে প্লেনের ঠিক মাঝখানে।

  • ই-২ ডি অ্যাডভান্সড হকে:

Two U.S. Navy E-2C Hawkeye aircraft conduct a flyby of Mount Fuji in Japan Feb. 15, 2007. The aircraft are assigned to the Liberty

এই অস্বাভাবিক সামরিক বিমান মার্কিন নৌবাহিনী ব্যবহার করে থাকেন। আগের ই-১ ট্রেসার এর পরিবর্তে এটি ব্যবহার করা হয়। উন্নত এপিওয়াই-৯ রাডার সিস্টেম, একটি উন্নত রেডিও স্যুট, ইন্টিগ্রেটেড উপগ্রহ যোগাযোগ সামর্থ্যসম্পন্ন, টারবোপ্রপ ইঞ্জিন, একটি ট্যাকটিক্যাল গ্লাস ককপিট, এবং উন্নত ইলেকট্রনিক স্ক্যানিং সবই আছে এতে। এটি চলতে পারে সব আবহাওয়ায়। প্রকৃতপক্ষে এটি নজরদারি এবং পরিদর্শনকারী একাটি স্বয়ংসম্পন্ন বিমান।

  • বোয়িং ৭৪৭-৪৩০ কাস্টম:

sultanofbruneiboeing

মূল বিমানটির মূল্য ছিল প্রায় ১০০ মিলিয়ন ডলার। বিমানটি বিলাসবহুল  করতে পরবর্তিতে প্রায় ১০০ মিলিয়ন ডলার এর কাছাকাছি খরচ করেন এর মালিক। বিমান ডেকোরেশনে ব্যবহার করেন স্বর্ণের আস্তর ও ক্রিস্টাল। বিমানটির সবই সোনায় মোড়ানো, বাদ নেই কিছু। লিভিং রুম, বেড রুম, বাথরুম সবই সোনা ‍দিয়ে মোড়া। এমনকি ওয়াস বেসিনটিও সলিড গোল্ড ‍দিয়ে বানানো হয়েছে।

  • এয়ারবাস এ ৩৪০-৩০০:

mostexpensiveprivatejets5

এই কাস্টমাইজড এয়ারবাস এ৩৪০-৩০০ রাশিয়ার সর্ববৃহৎ বিমান। এর মূল্য ছিল  ২৩৪ মিলিয়ন ডলার। বিমানটি বিলাসবহুল রি-মডেলিং করার পর এর মূল্য ৩৫০ এবং ৫০০ মিলিয়ন ডলার এর মধ্যে হয় বলে অনুমান করা হচ্ছে। জেট টি ৩৭৫ জন যাত্রী বহন করতে পারে এবং ৯,০০০ মাইল উড়তে পারে।

  • এয়ারবাস এ৩৮০ কাস্টম:

picture-5-1365791507

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল প্রাইভেট জেট এটি। দুইটি গাড়ির গ্যারেজ, রাজকুমার হওক এর জন্য একটি রুম, মাল্টিপল বেডরুম, একটি স্টেবল, শাওয়ারসহ বাথরুম রয়েছে এতে। এছাড়া ‘ওয়েলনেস এরিয়া’ রয়েছে একটি।