১৯৭০ বিশ্বকাপ: জুলে রিমে কাপ নিজেদের করে নেয় ব্রাজিল

১৯৭০ বিশ্বকাপ: জুলে রিমে কাপ নিজেদের করে নেয় ব্রাজিল

শেয়ার করুন

Pelé_Scores!_World_Cup_Final,_1970স্পোর্টস ডেস্ক :

প্রথম যে দল তিনটি বিশ্বকাপ জিতবে তাদের হয়ে যাবে জুলে রিমে ট্রফি। ১৯৭০ বিশ্বকাপে, ব্রাজিল-ইতালি ফাইনালে ওঠায় এটা নিশ্চিত হয়, জুলে রিমে কাপের ইতি ঘটছে এবারের বিশ্বকাপে। কেননা, এর আগে দুই ফাইনালিস্ট ইতালি ও ব্রাজিল দুই দলই জিতেছে দুইটি করে বিশ্বকাপ। তবে ইতিহাসের অংশ হয় ব্রাজিল।
ইতালিকে হারিয়ে শিরোপার পাশাপাশি জুলে রিমে হয়ে যায় তাদের। ফিরে দেখায় আজ থাকছে ১৯৭০ বিশ্বকাপ।

আলোচনা ছিল অনেক আগেই। ইউরোপ ও ল্যাটিন বলয় থেকে বেরিয়ে বিশ্বকাপ আয়োজন করবে ফিফা। সেই লক্ষ্যে ১৩৮টি দেশের ভোটাভুটিতে আর্জেন্টিনাকে পেছনে ফেলে নবম বিশ্বকাপের আয়োজক হয় কনকাকাফ অঞ্চলের মেক্সিকো। বাছাইয়ে ৭০ দলের লড়াইয়ে চূড়ান্ত পর্বে জায়গা হয় ১৬ দেশের।

সেবার গ্রুপ পর্বে তেমন অঘটন দেখেনি ফুটবল বিশ্ব। প্রত্যাশিভাবেই শেষ চারে জায়গা করে নেয় শক্তিশালী উরুগুয়ে, ব্রাজিল, ইতালি ও পশ্চিম জার্মানি। প্রথম সেমিফাইনালে উরুগুয়েকে সহজেই ৩-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে দুবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অন্য সেমিফাইনালে ৪-৩ গোলে জিতে সেলেসাওদের মুখোমুখি হয় ইতালি।

প্রথমবার যে দল তিনটি বিশ্বকাপ জিতবে, চিরতরে তাদের হয়ে যাবে জুলে রিমে ট্রফি। ব্রাজিল-ইতালি ফাইনালে ওঠায় এটা নিশ্চিত হয়, জুলে রিমে কাপের ইতি ঘটছে এবারের বিশ্বকাপে। কেননা, এর আগে দুই ফাইনালিস্ট ইতালি ও ব্রাজিল দুই দলই জিতেছে দুটি করে বিশ্বকাপ।

সেমিফাইনালে জার্মানির বিপক্ষে যে ইতালিকে দেখা গিয়েছিল, ফাইনালে তাদের খুজেঁ পাওয়া যায়নি। অনেকটা একপেশে ম্যাচে ইতালিকে ৪-১ গোলে হারিয়ে শিরোপা উল্লাসে মাতে ব্রাজিল। আর তিন শিরোপা জিতে চিরতরে নিজেদের ঘরে জুলে রিমে বিশ্বকাপটি নিয়ে যায় সেলেসাওরা।