১৯৬৬ বিশ্বকাপ: সাধারণ দল নিয়ে ইংল্যান্ডের বিশ্বজয়

১৯৬৬ বিশ্বকাপ: সাধারণ দল নিয়ে ইংল্যান্ডের বিশ্বজয়

শেয়ার করুন

2935434_xbig-lndস্পোর্টস ডেস্ক :

১৯৬৬ বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে সেই ইংলিশরা শেষ হাসি হাসে ৬৬ বিশ্বকাপে। ইংল্যান্ডের জিওফ হার্স্ট বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে প্রথমবারের মত করেন হ্যাটট্রিক। যা এখনও অজেয়। ফিরে দেখায় আজ থাকছে ১৯৬৬ বিশ্বকাপ।

অনেক আগে থেকেই আয়োজক হওয়ার চেস্টা ছিল ইংল্যান্ডের। সফল হয় ১৯৬৬ বিশ্বকাপে। প্রথমবারের মতো আয়োজকদের খাতায় নাম লেখায় ইংল্যান্ড। তবে অন্য একটি কারণে বিশ্বকাপ শুরুর আগেই জন্ম দেয় আলোচনার। টুর্নামেন্ট শুরুর কিছুদিন আগে চুরি যায় ট্রফি। যদিও সপ্তাহখানেক পর তা উদ্ধারও হয়।

প্রতিবারের মতো এবারও বিশ্বকাপের মূল পর্বে অংশ নেয় ১৬টি দেশ। বাছাই পর্বে সবচেয়ে বেশি ৭১টি দেশ খেলার সুযোগ পায়। ইংল্যান্ডের ৮টি ভেন্যুতে শুরু হয় লড়াই। বিশ্বকাপের অষ্টম আসরে ১৬টি দল প্রতিদ্বন্দ্তিা করে চারটি গ্রুপে ভাগ হয়ে। চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে নিয়ে অনুষ্ঠিত হয় কোয়ার্টার ফাইনাল।
maxresdefault
টানা দুই আসরের চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন ব্রাজিল অবশ্য খুব বাজে ভাবে শুরু করে টুর্নামেন্ট। হাঙ্গেরি ও পর্তুগালের কাছে হেরে চ্যাম্পিয়নদের বিশ্বকাপ শেষ হয় গ্রুপ পর্বেই। আর যেখানে বিপরীত চিত্র স্বাগতিকদের। ফেভারিট না হয়েও ধীরে ধীরে ফাইনালে পৌঁছে যায় ইংলিশরা। অবশ্য রেফারিদের ভূমিকা ছিল, এমন বির্তকও আছে।

ফাইনালে ইংল্যান্ড প্রতিপক্ষ হিসেবে পায় ১৯৫৪ চ্যাম্পিয়ন জার্মানিকে। কিন্তু ওয়েম্বলির সেই ফাইনাল জিততে খুব একটা বেগ পেতে হয়নি ইংল্যান্ডকে। জিওফ হার্স্টের হ্যাটট্রিকে ৪-২ গোলের জয় পায় ইংলিশরা। শিরোপা জিততে না পারলেও ৯ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন পর্তুগালের কিংবদন্তি ইউসোবিও।