১৯৬২: গ্যারিঞ্চার বিশ্বকাপ

১৯৬২: গ্যারিঞ্চার বিশ্বকাপ

শেয়ার করুন

c046eac7707c0904ab5bfa110862895aস্পোর্টস ডেস্ক :

১৯৬২। ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে টানা দ্বিতীয় বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়ে ব্রাজিল। এই জয়ে ব্রাজিল তারকা গ্যারিঞ্চার ছিল অসামান্য অবদান। ১৯৬২-র বিশ্বকাপকে গ্যারিঞ্চার বিশ্বকাপ বলেও অবহিত করা হয়। ফিরে দেখায় আজ থাকছে ১৯৬২ বিশ্বকাপের কথা।

ফিফা যখন টানা তৃতীয়বার ইউরোপে বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে তখনই বিশ্বকাপ বর্জনের হুমকি দেয় লাতিন আমেরিকার দলগুলো। সেই চাপে লাতিনে ফেরে ৬২-র বিশ্বকাপ। যদিও প্রথমে আয়োজক হিসেবে আর্জেন্টিনার নাম শোনা গেলেও শেষ পর্যন্ত ভূমিকম্পে বিধস্ত চিলি হয় আয়োজক।

অবশ্য আয়োজন সফল করে চিলি বুঝতে দেয়নি দুই বছর আগের ট্র্যাজেডি। অথচ ৯.৫ মাত্রার ভূমিকম্পের ধকল তারা সহ্য করেছে।। বাছাই পর্বে ৫৬ দেশের মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় চূড়ান্ত পর্বে জায়গা হয় ১৬ দেশের। সেই বিশ্বকাপের অন্যতম বড় ঘটনা ব্রাজিলের বিস্ময় তারকা পেলের ইনজুরির কারণে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া।

একাদশে পেলে না থাকলেও ব্রাজিলে দলে ছিলেন আরেক তারকা গ্যারিঞ্চা। অনেকটাই তার একক নৈপুন্যে সেমিফাইনালে ৪-২ গোলে জয় পায় ব্রাজিল। যেখানে তার অবদান দুটি গোল।

গোল না পেলেও ফাইনালে গারিঞ্চা শো অব্যাহত থাকে। তার শৈলীতেই চেকোস্লোভাকিয়াকে ৩-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জিতে নেয় ব্রাজিল। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলেন গারিঞ্চা। এজন্য কারণেই এই বিশ্বকাপকে বলা হয় গ্যারিঞ্চার বিশ্বকাপ। সপ্তম বিশ্বকাপে মোট গোল হয় ৮৯টি।