লাল দুর্গে রেকর্ড দশম শিরোপা নাদালের

লাল দুর্গে রেকর্ড দশম শিরোপা নাদালের

শেয়ার করুন

_96440616_rafael_nadal5স্পোর্টস ডেস্ক :

ফেঞ্চ ওপেনে ১০ম বারের মত শিরোপা জিতে রেকর্ড গড়লেন ক্লে কোর্টের রাজা স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। টেনিসের উন্মুক্ত যুগে যা সর্বোচ্চ। সাথে তার গ্রান্ডস্লাম সংখ্যা হয়ে গেল ১৫টি।

যে ক্ষণ শুধুই নাদালের তাতে ভাগ বসায় সাধ্য কার। রাফা শুধু ফ্রেঞ্চ ওয়েপের শিরোপায় দশমবারের মত চুমুই আঁকলেন না সাথে বনে গেলেন, অনন্য রেকর্ডের অধীশ্বর। তিনি এখন টেনিসের উন্মুক্ত যুগের একমাত্র  খেলোয়াড়, একক কোনো গ্র্যান্ডস্লাম প্রতিযোগিতায় যার শিরোপা-সংখ্যা স্পর্শ করেছে দুই অঙ্ক।

বরাবরের মত একই কাজই করবেন স্প্যানিশ র‌্যাঙ্গিং-বুল তা হয় তো সাবই ধরেই নিয়েছেল। অতীতের পুনরাবিৃত্তি করলেন রাফা, আর এবারের শিকার সুইচ তারকা স্তানিলাস ভাবরিঙ্কা। ভাবরিঙ্কাকে কেবল তিনি হারালেনই না। রাফার সামনে রীতিমতো তিনি ভূপাতিত।

১৯৭৩ সালের পর সবচেয়ে বেশি বয়সে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ওঠা ভাবরিঙ্কাকে হারিয়েছেন,  ৬-২, ৬-৩, ৬-১ গেমে।

শুরু থেকে প্রতিবারই প্রতিরোধের প্রচেষ্টায় ভাবরিঙ্কা। কিন্তু খেলা যখন ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল, আর প্রতিপক্ষ লাল দুর্গের অবিসংবাদিত রাজা নাদাল। তখই সব চেষ্টারই অপমৃত্যু হবে এটাই নিয়তি। কারণ এর আর আগে এই প্রতিযোগিতার ফাইনালে নাদাল লড়েছেন ৯ বার। কোনোবারই হাতে তুলতে হয়নি রানার-আপ ট্রফি।

যাত্র শুরু  ২০০৫-এ। আর্জেন্টিনার মারিয়ানো পুয়ের্তাকে হারিয়ে  শুরু হয়েছিল রোলাঁ গারোঁতে তাঁর রাজত্ব।  টানা চারবারের পর ২০০৯ সালে রজার ফেদেরার কেড়ে নেন তার মুকুট।  পরের বছরই  তা পুনরুদ্ধার উদ্ধার করে ধরে রাখেন টানা আরও  চার বছর। আর  ২০১৪ সালের পর প্রথম কোনো গ্র্যান্ড স্লাম জিতলেন সাবেক এই নাম্বার ওয়ান।

রাফার আলমিরোতে গ্রান্ডস্ল্যাম সংখ্যা ১৫। বাকি মাত্র ৩টি, হয়ে গেলেই স্পর্শ হয়ে যাবে সর্বোচ্চোর মালিক রজার ফেদেরারকে।