দ.আফ্রিকাকে উড়িয়ে সেমিতে ভারত

দ.আফ্রিকাকে উড়িয়ে সেমিতে ভারত

শেয়ার করুন

264274স্পোর্টস ডেস্ক :

চ্যাম্পিয়ন্স ট্রফিতে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইন্ডিয়া। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়েছে বিরাট কোহলির দল। তবে সেমির লড়াইয়ে জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে ভারতকে। সোমবার পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের উপর নির্ভর করছে ভারতের সেমিফাইনালের প্রতিপক্ষ।

বিগম্যাচ এলেই বুঝি হাড়কাপুনি শুরু হয় চোকার দক্ষিণ আফ্রিকার। চ্যাম্পিয়ন্স ট্রফির অলিখিত কোয়ার্টার ফাইনালে ভারতের বিরুদ্ধেও এর ব্যতিক্রম ঘটেনি। পাওয়ার প্লের প্রথম ১৫ ওভারে রান রেট পাঁচের নিচে, এ ফিগার দেখেই বোঝা যায় কতটা চাপ নিয়ে খেলেছে প্রোটিয়ারা।

দুই ওপেনার একবার করে জীবন পেয়েও উদ্বোধনী জুটিকে বেশিদূর টেনে নিতে পারেননি হাশিম আমলা ব্যক্তিগত ৩৫ রানে ফিরে গেলে ৭৬ রানের ওপেনিং জুটি থামে দক্ষিণ আফ্রিকার।LONDON, ENGLAND - JUNE 11:  Hashim Amla of South Africa in action during the ICC Champions Trophy Group B match between India and South Africa at The Kia Oval on June 11, 2017 in London, England.  (Photo by Christopher Lee-IDI/IDI via Getty Images)

৫৩ রানে বড় কিছু করার স্বপ্ন দেখতে থাকা আরেক ওপেনার ডি-কককে আউটের পর যেনো ভূতে পায় প্রোটিয়াদের। বড় সংগ্রহের ভিত্তির ওপর দাঁড়িয়ে পরপর দুটি রান আউট। টানা দুই ওভারে দলের দুই মেরুদণ্ড ডিভিলিয়ার্স ও ডেভিড মিলারের রান আউটে আবারও প্রমাণ হলো, চাপ নিতে অপারগ প্রোটিয়ারা।

বিরোচিত খেলা দেখানোর প্রয়াসে ছিলেন অধিনায়ক ডু প্লেসি। তবে হতাশ করেন তিনিও। ব্যক্তিগত ৩৬ রানে আউট হয়ে।

এরপর ব্যাটসম্যানদের যাওয়া-আসার মিছিল! প্রথম ৬ ব্যাটসম্যানের পাঁচজনই দুই অঙ্ক ছুঁয়ে ৪৪.৩ ওভারে অলআউট। ছায়া হয়ে রইল কেবল, ডুমিনির অপরাজিত ২০ রান। ভুবেনশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ নেন ২টি করে উইকেট।India's Virat Kohl hits four runs during the ICC Champions Trophy, Group B match at The Oval, London. (Photo by Adam Davy/PA Images via Getty Images)

ভারতের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে লক্ষ্যটা খুবই নগণ্য। তাইতো ঝড়ো শুরু শেখর ধাওয়ান ও রোহিত শর্মার। অবশ্য এগ্রেসিভ ব্যাটিং করায় দলিয় ২৩ রানে ব্যক্তিগত ১২ করে আউট হন রোহিত।

দ্বিতীয় উইকেটে কোহলি-ধাওয়ান জুটি ভাঙেতে যেনো যত হাপিত্যেশ দক্ষ আফ্রিকান বোলারদের।  ধাওয়ান আর কোহলিকে আউটই করতে পারছিলেনে না আফ্রিকার শক্তিশালী বোলিং লাইনআপ। যদিও ১৫১ রানের মাথায় ৭৮ রান করা ধাওয়ানকে ফিরিয়েছিলেন তাহির কিন্ত ততক্ষণে জয় হাতের নাগারে ভারতের। পরে যুবরাজ আর কোহলি আর কোন বিপদ আসতে দেয়নি ভারতকে। ৮ উইকেটের সহজ জয় নিয়ে সেমি ফাইনালে পা রাখে বর্তমান চ্যাম্পিয়নরা। বিরাট কোহলির অপরাজিত থাকেন ৭৬ রানে।

তবে সেমির লড়াইয়ে জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে ভারতকে। সোমবার পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের উপর নির্ভর করছে ভারতের সেমিফাইনালের প্রতিপক্ষ। ভারত রান রেটে অনেক এগিয়ে থাকায় তাদেরই গ্রুপ চ্যাম্পিয়ন হবার সম্ভাবনা বেশী। আর তাহলে সেমিতে ভারত মুখোমুখি হবে বাংলাদেশের।