এফসি বার্সেলোনা স্কুল প্রতিষ্ঠা হবে বাংলাদেশে!

এফসি বার্সেলোনা স্কুল প্রতিষ্ঠা হবে বাংলাদেশে!

শেয়ার করুন

masia_fieldএটিএন টাইমস ডেস্ক :

এফসি বার্সেলোনা স্কুল প্রতিষ্ঠা হবে বাংলাদেশে। বার্সা কর্তৃপক্ষের সাথে এই বিষয়ে কথা বলেছেন দক্ষিণ এশিয়ার প্রথম উয়েফা এ লাইসেন্সধারী কোচ, মারুফুল হক। যদিও আলোচনা রয়েছে প্রাথমিক পর্যায়ে।

লা-মাসিয়া অ্যাকাডেমি। স্পেনের এই প্রতিষ্ঠানকে বলা হয় ফুটবলার তৈরির কারখানা। ১৭০২ সালে প্রতিষ্ঠার পর থেকেই এই প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতিনিয়তই বিশ্বসেরা সব ফুটবলার উপহার দিচ্ছে বার্সেলোনা। এর সবচেয়ে বড় উদাহরণ মেসি, জাভি, পিকের মত তারকারা।

আবাসিক অ্যাকাডেমির পাশাপাশি বার্সেলোনার আছে অনাবাসিক স্কুলও। নাম এফসিবি স্কোলা বা এফসি বার্সেলোনা স্কুল অব সকার। যেখানে অর্খের বিনিময়ে শিশু-কিশোরদের ফুটবল দীক্ষা দেয়া হয়।
La Masia (2)বিশ্বের বিভিন্ন দেশে এমন স্কুল আছে ৩৩টিরও বেশি। বাংলাদেশেও এই স্কুল প্রতিষ্ঠার জন্য ক্লাবটির সাথে আলোচনা চলছে দক্ষিণ এশিয়ার একমাত্র উয়েফা-এ লাইসেন্সধারী কোচ মারুফুল হকের।

মাত্র ২৪ জন ছাত্র নিয়ে শুরু করতে চান মারুফুল। যেখানে প্রতি ১২ ছাত্রের জন্য একজন করে কোচ আসবে বার্সেলোনা থেকে। সপ্তাহে ৩ দিন, ২ ঘণ্টা করে দেয়া হবে প্রশিক্ষণ। তবে উদ্যাোগ বস্তবায়নে এগিয়ে আসতে হবে দেশীয় স্পন্সর প্রতিষ্ঠানকে।

এর আগেও মারুফুল হক এমন উদ্যোগ নিয়েছিলেন। ক্লাব প্রতিষ্ঠার জন্য কথা বলেছিলেন আর্সেনাল, চেলসি, লিভারপুলের সাথে। তবে আর্থিক অনিশ্চয়তায় অঙ্কুরে বিনষ্ট হয়েছিল সেই প্রয়াস।

এখনও পর্যন্ত অগ্রগতি ইতিবাচক। এই উদ্যোগ পূর্ণতা পেলে বাংলাদেশের ফুটবলের জন্য তা হবে বড় প্রপ্তি।