ইউনিস-মিসবাহর রোমাঞ্চকর বিদায়

ইউনিস-মিসবাহর রোমাঞ্চকর বিদায়

শেয়ার করুন

CRICKET-DMA-WIS-PAKএটিএন টাইমস ডেস্ক:

১৯৫৮ সাল থেকে অধরাই ছিল ক্যারিবীয় অঞ্চলে টেস্ট সিরিজ জয়। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটালো পাকিস্তান। যার নেতৃত্বে ছিলেন মিসবাহ উল হক। আর এই সাফল্য নিয়েই টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন মিসবাহ। তার সঙ্গী পাকিস্তানের নির্ভরতার প্রতীক ইউনিস খান।

প্যাকেজ: সময়টা ১৯৫৮। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে প্রথমবার টেস্ট খেলতে যায় পাকিস্তান। এরপর ৫৯ বছরে আরও বেশ কয়েকবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে খেলেছে তারা। কিন্তু কখনোই সিরিজ জয়ের স্বাদ পায়নি পাকিস্তান।

অবশেষে সেই দীর্ঘশ্বাসের ইতি ঘটলো ডমিনিকায়। ডমিনিকা টেস্ট জিতে অধিনায়ক মিসবাহ উল হক ও ইউনিস খানের বিদায়কে স্মরণীয় করে রাখলো পাকিস্তান।২০০৭ -এর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল থেকে ক্রিকেট বিশ্বের কাছে বেশি করে পরিচিতি পান মিসবাহ। সেদিন হয়তো তিনি পাকিস্তানকে ট্রফি এনে দিতে পারেননি। তবে তার আগমণী বার্তা জানিয়েছিলেন সেদিন। এরপর তার অধিনায়কত্বেই পাকিস্তান উঠেছিল টেস্ট রেঙ্কিংয়ে ১ নম্বরে।

এখন পর্যন্ত ৭৫ টেস্টে ৪৬ দশমিক ছয় দুই গড়ে করেছেন ৫ হাজার ২শ ২২ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ১৬১। সেঞ্চুরি ১০টি। অর্ধশত ৩৯টি। নেতৃত্ব দিয়েছেন ৫৬ টেস্টের। তার মধ্যে ২৬ জয় ও ১৯টিতে পরাজয়।
এদিকে, ইউনিস খানের নামও ক্রিকেট ভক্তদের হৃদয়ের মনিকোঠায় বড় স্থান জুড়ে থাকবে।

প্রথম পাকিস্তানী হিসেবে নাম লেখান ১০ হাজারি ক্লাবে। ২০০০ সালে দেশের মাটিতে তার অভিষেক ঘটে শ্রীলঙ্কার বিপক্ষে। ১১৮ টেস্টে ৫২ দশমিক এক দুই গড়ে তার সংগ্রহ ১০ হাজার ৯৯ রান। ইউনিসের শতক সংখ্যা ৩৪ আর অর্ধশত ৩৩টি। সর্বোচ্চ ৩১৩ রান।

ক্রিকেটের অন্য ২ সংস্করণ থেকে আগেই অবসরে গেছেন দুই কিংবদন্তী। বাকি ছিল টেস্ট। এবার সাদা পোশাকও তুলে রাখলেন মিসবা-ইউনিস। শুভ কামনা দুই গ্রেটকে।