নানা সমস্যায় জর্জরিত কুমিল্লা মেডিকেল

নানা সমস্যায় জর্জরিত কুমিল্লা মেডিকেল

শেয়ার করুন

comilla medical college hospital
খায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি:

যন্ত্রপাতি, জনবল আর শয্যা সংকটে চরম দুর্ভোগ কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে। ফলে রোগীরা কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। হাসপাতালে বেডের তুলনায় রোগীর সংখ্যা বেশি হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ পড়েছে বেকায়দায়। রয়েছে তৃতীয়, চতুর্থ শ্রেণী ও পরিচ্ছন্ন কর্মীর সংকটও। ফলে পরিচ্ছন্নতার অভাবে হাসপাতালের স্বাভাবিক পরিবেশ ব্যাহত হচ্ছে। এ হাসপাতালে সিটি স্ক্যান মেশিন, ডিজিটাল এক্স-রে ও শিশু বিভাগের কয়েকটি মেশিন নেই।

হাসপাতালের এমআরআই মেশিন ও সিটি স্ক্যান মেশিন রয়েছে বিকল। এখানে ৭০২টি অনুমোদিত পদ রয়েছে, যা ৫০০ শয্যার জন্য পর্যাপ্ত নয়। তার ওপরে সেখান থেকে শূন্য রয়েছে ১১১টি পদ।

হাসপাতালের রোগী, স্বজন এবং চিকিৎসকদের সূত্র জানায়, ১৯৯২ সালে এ হাসপাতালটি ২৫০ শয্যার হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ২০০৮ সালে এটি ৫০০ শয্যায় উন্নীত হয়। তবে জনবল ৫০০ শয্যার দেয়া হয়নি। এখানে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৮০০ জন রোগী ভর্তি থাকে। আউটডোরে চিকিৎসা নেন গড়ে প্রতিদিন ১২০০ রোগী। তাদের সেবা দিতে চিকিৎসক ও নার্সদের হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে ৪র্থ শ্রেণীর কর্মচারী সংকটে অপরিচ্ছন্ন হয়ে পড়ছে হাসপাতালটি।

একটি সূত্রমতে, রাজনৈতিক তদবিরে ৪র্থ শ্রেণীতে নিয়োগ হওয়ায় প্রকৃত পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ হচ্ছে না, তাই তারা পরিচ্ছন্নতার কাজ করতে চায় না। এতে কর্তৃপক্ষকে সমস্যায় পড়তে হচ্ছে।

এখানে বৃহত্তর কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী অঞ্চলের স্বল্প আয়ের রোগীরা চিকিৎসা নিতে আসেন। যন্ত্রপাতি না থাকায় তারা বেসরকারি হাসপাতালে যাচ্ছেন। অনেকের সেই ব্যয়ভার মেটানোর সামর্থ্য নেই।

হাসপাতাল সূত্র জানায়, ২০০৬ সালে এ হাসপাতালে সিটি স্ক্যান মেশিন বসানো হয়। ২০১৪ সালের অগাস্টে সেটি অকেজো হয়ে যায়। ২০০৭ সালে স্থাপন করা এমআরআই মেশিন পাঁচ বছর ধরে অচল হয়ে আছে। হাসপাতালের তিনটি এনালগ এক্স-রে মেশিনের মধ্যে দুটি সচল ও একটি অচল। বর্তমানে হাসপাতালে কোনও ডিজিটাল এক্স-রে মেশিন নেই। একটি মাত্র অ্যাম্বুলেন্স। তার বয়স ১৪ বছর, চলছে জোড়াতালি দিয়ে। একদিন রোগী নিয়ে ঢাকা গেলে তিনদিন তা ওয়ার্কশপে মেরামতের জন্য ফেলে রাখতে হয়। একটি বুড়ো জেনারেটর দিয়ে চলছে হাসপাতাল। সেটি মাঝে মাঝে  বিকল হয়ে যায়। সেখানে একটি বিকল্প জেনারেটর প্রয়োজন। রোগীদের কয়েকটিসহ পরিচালকের বাথরুমে পানি সরবরাহ নেই। এদিকে সরঞ্জাম সংকটে অপরিণত বয়সে জন্ম নেওয়া নবজাতকদের নিয়ে বিপাকে পড়েছেন চিকিৎসক ও অভিভাবকরা। হাসপাতালে ইনকিউবেটর ও রেডিয়েন্ট ওয়ার্মার না থাকায় শিশুদের সঠিক চিকিৎসা দেয়া যাচ্ছে না। এতে বেশি বেকায়দায় পড়ছেন দরিদ্র অভিভাবকরা।

হাসপাতাল ও অভিভাবকদের সূত্র জানায়, এখানে অপরিণত বয়সের নবজাতকদের পরিচর্যা কেন্দ্রে ৪২টি সিট রয়েছে। কিন্তু প্রায় সেখানে নবজাতক ভর্তি করা হচ্ছে ৭০-৮০জন। এখানে ভর্তি হওয়া অধিকাংশ নবজাতক নি¤œবিত্ত পরিবারের। নবজাতকদের ঢাকা অথবা বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেয়ার সামর্থ্যও নেই অভিভাবকদের। সরঞ্জাম সংকটে প্রাণহানির ঝুঁকিতে রয়েছে নবজাতকরা। নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্রের ১৩টি ইনকিউবেটরের সব গুলো নষ্ট। ১২টি রেডিয়েন্ট ওয়ার্মারের মধ্যে ১১টিই নষ্ট। নবজাতকের অভিভাবক সালমা বেগম জানান, সামর্থ্য না থাকায় বেসরকারি হাসপাতালে না নিয়ে নবজাতককে সরকারি হাসপাতালে এনেছি। এখানে এনে জানা যায় যন্ত্রপাতি নষ্ট। সরেজমিনে গিয়ে দেখা গেছে, মেডিসিন বিভাগের ফ্লোরে চিকিৎসা নিচ্ছেন কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার শ্রীরামপুর গ্রামের জাহাঙ্গীর হোসেন। তিনি ৫ দিন ধরে ফ্লোরে শুয়ে চিকিৎসা নিচ্ছেন। এখানে পরীক্ষার যন্ত্রপাতি নেই। বাইরে থেকে পরীক্ষা করাতে হয়। কিন্তু তাঁর কাছে সে পরিমাণ টাকা নেই। তিনি আরও বলেন, একটি সিট পেলে সুবিধা হতো। পথের মধ্যে পড়ে থাকি, কখন কি চুরি হয়ে যায় ঠিক নেই।

হাসপাতালের পরিচালক স্বপন কুমার অধিকারী বলেন, হাসপাতালে সংকটের শেষ নেই। যন্ত্রপাতি ও জনবলের বরাদ্দ চেয়ে বার বার চাহিদাপত্র দেওয়া হয়েছে, কিন্তু কোনও কাজ হয়নি। তবে আমাদের সীমিত জনবল দিয়ে হাসপাতাল সচল রাখার চেষ্টা করছি।