নতুন কমিটিতে পদ পেলেন যারা

নতুন কমিটিতে পদ পেলেন যারা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

আওয়ামী লীগের ৮৩ সদস্যের কেন্দ্রীয় কমিটির মধ্যে ২৩ জনের নাম ঘোষণা করা হয়েছে। বিগত কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছে।

alনতুন করে যুগ্ম সাধারণ সম্পাদক পদে একজন, সভাপতিমণ্ডলীর পদে যুক্ত হয়েছেন ছয়জন। সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়েছেন নূহ আলম লেনিন এবং সতীশ চন্দ্র রায়।

আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিলে ১৯ সদস্যের সভাপতিমণ্ডলীর সদস্যের মধ্যে ১৬ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলেই সভাপতিমণ্ডলীর সদস্য। ওবায়দুল কাদের আগের কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। সভাপতিমণ্ডলীর বাকি ১৪ জনের মধ্যে আটজন পুরোনো সদস্য।

এরা হলেন সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, সাহারা খাতুন, এবং ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

নতুন ছয় সদস্য হলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, সাবেক বাণিজ্যন্ত্রী ফারুক খান, সাবেক পূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান, সাবেক পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন এবং পীযুষ ভট্টাচার্য (যশোর)। পীযুষ ভট্টাচার্য দীর্ঘদিন ধরেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। যশোরের মনিরামপুরে থেকে ১৯৭৩ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি যশোর জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির সহ-সভাপতি। সভাপতিমন্ডলীর বাকি ৩টি পদ ফাঁকা রাখা হয়েছে।

বিগত কমিটির সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়েছেন নূহ আলম লেনিন এবং সাবেক মৎস্য ও পশু সম্পদ প্রতিমন্ত্রী দিনাজপুর-২ আসনের সাবেক এমপি সতীশ চন্দ্র রায়।

পুরনো যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানকের সঙ্গে নতুন যোগ হয়েছেন আব্দুর রহমান। কোষাধ্যক্ষ পদে বহাল রয়েছেন এন এইচ আশিকুর রহমান।

১৯৮১ সালে শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পর থেকে এ পর্যন্ত কেউ সভাপতি পদে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেননি। তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৯৮১, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯ ও ২০১২ সালে সভাপতি নির্বাচিত হন।