১/১১ এর সময় আদায় করা টাকা ফেরত দিতে হবে

১/১১ এর সময় আদায় করা টাকা ফেরত দিতে হবে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

এক-এগারো পরবর্তী সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে আদায় করা টাকা ফেরত দিতে হবে। এ সংক্রান্ত হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগও। এর ফলে রিটকারী ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান ৬১৫ কোটি ৫৫ লাখ টাকা ফেরত পাচ্ছে। ওই সময় ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের থেকে, আগাম আয়করের নামে ১ হাজার ২৩২ কোটি টাকা আদায় করা হয়েছিলো।

ওয়ান ইলেভেন পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে থেকে এককালীন জরিমানা আদায় করা হয়। সেনা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই সদস্যদের তদারকিতে ২০০৭ সালের এ্রপ্রিল মাস থেকে ২০০৮ সালের নভেম্বর মাস পর্যন্ত চলে এই জরিমানা আদায়। বলা হয় এগুলো আগাম আয়কর।

পরে রাজনৈতিক সরকার ক্ষমতায় আসলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানান, ওই টাকাগুলো বাংলাদেশ ব্যাংকে গচ্ছিত আছে। সেসময় ৪০ প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে ১ হাজার ২৩২ কোটি টাকা আাদয় করা হয়েছিল বলে জানান মন্ত্রী।

এরকম দুটি ভুক্তভোগী প্রতিষ্ঠান টাকা ফেরত পেতে হাইকোর্টে রিট করে। হাইকোর্ট ৩ মাসের মধ্যে তাদের টাকা ফেরত দিতে বলে। একে একে একই ধরণের রিট করে ১১ প্রতিষ্ঠান ও ব্যক্তি। হাইকোর্ট সবারই টাকা ফেরতের রায় দেয়। সেই রায় গুলোর বিরুদ্ধে আপিল করেছিল বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ বাংলাদেশ ব্যাংকের আপিল খারিজ করে দেন। ফলে রিটকারী ১১ প্রতিষ্ঠান ‌ও ব্যক্তি তাদের ৬১৫ কোটি ৫৫ লাখ টাকা ফেরত পাচ্ছে। একই সঙ্গে বাকীদের টাকা ফেরত পাবার রাস্তায় তৈরি হল।