গুলশান হামলার ২ মাস: ধাক্কা সামলে সক্ষমতার প্রমাণ পুলিশের

গুলশান হামলার ২ মাস: ধাক্কা সামলে সক্ষমতার প্রমাণ পুলিশের

শেয়ার করুন

dhaka-11-f20160705004417-630x420

নিজস্ব প্রতিবেদক :
গুলশানে সাময়িক ধাক্কা খেলেও কল্যাণপুর ও নারায়ণগঞ্জে জঙ্গি-বিরোধী অভিযানে সক্ষমতার প্রমাণ দিয়েছে বাংলাদেশের পুলিশ। হলি আর্টিজানে ভয়াবহ হামলার দুই মাসের মধ্যেই এই ঘটনার অন্যতম মাস্টারমাইন্ড তামিম চৌধুরী নির্মূল হয়েছে। গুলশান, কল্যাণপুর আর নারায়ণগঞ্জে নিহত জঙ্গিদের লাশও পড়ে আছে মর্গে। মামলার তদন্ত এগিয়েছে কতদূর?

পহেলা জুলাই, নৃশংস হত্যাকাণ্ডের পর নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছিলেন বহু মানুষ । এই ঘটনার পর জঙ্গিদের প্রতি চরম ঘৃণা প্রকাশ করেছে সবাই। কিন্তু দু:সহ স্মৃতি কী ভুলে যাওয়া যায়? যদিও শুকিয়ে গেছে শ্রদ্ধার ফুল। কিন্তু হলি আর্টিজান বেকারির পহেলা জুলাইয়ের রাত এখনো দগদগে ক্ষত হয়েই আছে।

হলি আর্টিজান বেকারির ভেতরের দৃশ্যটা এখনো নিরিবিলি। যদিও প্রবেশে কড়াকড়ি আছে আইনশৃঙ্খলা রক্ষাকারীর বাহিনীর, তারপরও ভেতরের বর্তমান অবস্থা দেখার আগ্রহ আছে অনেকেরই। হলি আর্টিজানের সবুজ চত্বর যেনো স্মরণ করিয়ে দিচ্ছে রক্তাক্ত পহেলা জুলাইয়ের ঘটনাই।

গত ১লা জুলাই, শুক্রবারের সন্ধ্যায় গুলশানের হলি আর্টিজান বেকারিতে নারকীয় হামলা চালায় জঙ্গিরা। হামলায় ২ পুলিশ কর্মকর্তা, ৩ বাংলাদেশি ও ১৭ বিদেশিসহ ২২ জনকে নির্মমভাবে খুন করার ঘটনা সবারই জানা। এখন জানা হয়ে গেছে পর্দার আড়ালে থাকা এর মদতদাতাদের নামও। দুই পরিকল্পনাকারীর নামও জানায় পুলিশ। কানাডা প্রবাসী তামিম চৌধুরী এবং সাবেক সেনা কর্মকর্তা জিয়াকে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে সনাক্ত করা হয়েছে। তাদের ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করে পুলিশ।

এরপর গত ২৬শে জুলাই কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে নির্মূল করা হয় ৯ জঙ্গিকে। যার মধ্যে নব্য জেএমবি’র ৪ গুরুত্বপূর্ণ ব্যক্তিও ছিল।

সবশেষ নারায়ণগঞ্জের পাইকপাড়ায় “অপারেশন হিট ষ্ট্রং ২৭” এ নিহত হয় হামলা অন্যতম পরিকল্পনাকারী তামিম চৌধুরি। জিয়াকেও সনাক্ত করা গেছে এবং জিয়া অধ্যায়েরও শীঘ্রই সমাপ্তি হবে বল জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।