স্বাধীন দেশের পরাধীন আদিবাসী

স্বাধীন দেশের পরাধীন আদিবাসী

শেয়ার করুন

66eb9a19b7cab14027620c425103bdac-58260c9dd64e7এটিএন টাইমস ডেস্ক:

স্বাধীন দেশেও আদিবাসীরা যেন পরবাসী। গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ এলকার বাগদা ফার্মে বাপ দাদার ভিটা ফিরে পাওয়ার দাবীতে স্বর্বস্ব হারাতে হয়েছে আদিবাসী সাঁওতালদের।

এখনও চিনিকলের দখলে থাকা তাদের পূর্বপুরুষের ভিটায় প্রবেশ নিষিদ্ধ ভুামির মালিক আদিবসীদের। বিজয়ের ৪৫ বছর পর আদিবাসীদের সঙ্গে রাষ্ট্রের এমন আচরণ মুক্তিযুদ্ধর চেতনাকে কি প্রশ্নবিদ্ধ করছে না?

ইংরেজ বেনিয়ারা যখন শোষনের শৃঙ্খল পরিয়েছিল ভারবর্ষকে তখনই সবার আগে ইংরেজ এবং শোষক জমিদারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন সাঁওতাল আদিবাসীরাই। সংগ্রামের সেই ধারায় তেভাগা আন্দোলন বা বাংলাদেশের মুক্তিযুদ্ধ সব সময়ই নিজভুমে নিজের অধিকার প্রতিষ্ঠায় অস্ত্র ধরেছেন আদবিাসীরা।

রণাঙ্গনে কেবল যুদ্ধই নয়, বঙ্গবন্ধুর প্রতি ভালবাসায় জীবন বাজি রেখে সেনানিবাসেও হামলা করেছিল এই আদবিাসীরাই। সিধু, কানু বা চাঁদের সেই উত্তরসুরীরা এখন স্বাধীন দেশেই পরবাসী। গোবিন্দগঞ্জে বাগদাফার্মে বাপ দাদার জমিতে অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে জীবন দিতে হয়েছে সাঁওতালদের। রংপুর চিনিকলের দখলে থাকা তাদের সেই জমি ফেরত পেতে গিয়ে লড়তে হয়েছে জীবন বাজি রেখে।

স্বাধীন দেশেই এভাবেই শোষিত হচ্ছে আদিবাসী জনগোষ্ঠি। সংখ্যায় কম বলেই কি তাদের সাথে এই আচরণ! পরিপূর্ণ নাগরিক সুবিধা কি তারা কখনই পাবেনা? আর কত ত্যাগ, মৃত্যুর পর তাদের অধিকার প্রতিষ্ঠা হবে সে উত্তরের অপেক্ষায় পাহাড়ি এ জনগোষ্ঠি।