সুনির্দিষ্ট পরিকল্পনায় উন্নয়নে কাজ করছে সরকার

সুনির্দিষ্ট পরিকল্পনায় উন্নয়নে কাজ করছে সরকার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়েই দেশের আর্থ উন্নয়নে কাজ করছে সরকার, এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংকের মতো উন্নয়ন সহযোগীদের আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

wb1অন্যদিকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেছেন, দারিদ্র বিমোচনে বাংলাদেশের সাফল্য থেকে, বিশ্বের অন্য দেশগুলো শিক্ষা নিতে পারে। আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস উপলক্ষ্যে দুপুরে এক অনুষ্ঠানে এসব কথা বলেন তারা।

দারিদ্র বিমোচনে সাফল্য দেখিয়েছে। প্রতিবছর এমন একটি দেশকে প্রতীক ধরে সেই দেশেই বিশ্ব দারিদ্র বিমোচন দিবসের মূল অনুষ্ঠানটি করে বিশ্বব্যাংক। এবছর বেছে নেয়া হয়েছে বাংলাদেশকে।

সোমবার দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুরুতে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট দারিদ্র দূর করাতে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করলেন। বললেন, দারিদ্র বিমোচন কিংবা পরিবার পরিকল্পনায় সাফল্যে বাংলাদেশ এখন সারাবিশ্বে রোল মডেল।

আর প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বললেন, স্বাধীনতার পর যে দেশে দারিদ্রের হার ছিল ৭০ ভাগেরও উপরে। সেখানে তার সরকার সেই হার নামিয়ে এখন নামিয়ে এনেছেন ২২.৪ শতাংশে। বেড়েছে মাথাপিছু আয়ও।

বাংলাদেশ এখন প্রযুক্তি নির্ভর আধুনিক রাষ্ট্রের কাতারে সামিল হয়েছে। এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংকের মতো উন্নয়ন সহযোগীদের আরো জোরালো সহযোগিতা চাইলেন।