সারাদেশে হঠাৎ করেই পরিবহন ধর্মঘট, দুর্ভোগে সাধারণ মানুষ

সারাদেশে হঠাৎ করেই পরিবহন ধর্মঘট, দুর্ভোগে সাধারণ মানুষ

শেয়ার করুন

পরিবহন ধর্মঘট

এটিএন টাইমস ডেস্ক :

খুলনা বিভাগের দশ জেলায় বাস পরিবহন ধর্মঘটের প্রত্যাহারের ঘোষণার পরই নতুন করে সারাদেশে পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। আর এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে গতকাল সোমবার এক চালকের মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত। এরই প্রতিবাদে এই কর্মসূচি।

বাস চালকের কারাদন্ডের প্রতিবাদে পরিবহন শ্রমিকদের ডাকা সারাদেশে অনির্দিষ্টকালের ধর্মঘট টাঙ্গাইলেও পালিত হচ্ছে। মঙ্গলবার সকাল থেকেই টাঙ্গাইল বাস টার্মিনালের শ্রমিকরা বাস, কোচ ও মিনিবাস চলাচল বন্ধ করে দেয়। ফলে টাঙ্গাইলের সাথে ঢাকা ও ময়মনসিংহের সাথে বাস চলাচল বন্ধ রয়েছে। একই সাথে  জেলার অভ্যন্তরীন সড়কেও বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এ অবস্থায় চরম ভোগান্তিতে পড়েছে বাসের যাত্রীরা। প্রয়োজনীয় কাজে তারা গন্তব্যে যেতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন।

পরিবহন ধর্মঘটএদিকে টাঙ্গাইল জেলা বাস-কোচ-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মীর লুৎফর রহমান লালজু জানান, দাবি না মানা পর্যন্ত টাঙ্গাইল বাস টার্মিনাল থেকে কোন বাস চলাচল করবেনা। অনির্দিষ্টকালের ধর্মঘট অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এদিকে কুষ্টিয়া প্রতিনিধি জানান, মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় চালক জমির উদ্দিনের যাবজ্জীবন জেল দেওয়ার প্রতিবাদে রোববার সকাল থেকে শুরু হওয়া পরিবহন ধর্মঘট কুষ্টিয়াতেও তৃতীয় দিনের মত অব্যাহত রয়েছে।

সোমবার পর্যন্ত কুষ্টিয়াসহ খুলনা বিভাগের ১০ জেলায় এ পরিবহন ধর্মঘট চললেও আজ মঙ্গলবার তা সারাদেশব্যাপী পালিত হচ্ছে। পরিবহন ধর্মঘটের তৃতীয় দিনের সকাল থেকে কুষ্টিয়া থেকে বিভিন্ন রুটে বাস, ট্রাক, মাইক্রোসহ সকল ইঞ্জিন চালিত যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এমনকি অভ্যন্তরীন রুটেও কোন যানবহন চলাচল করতে দেখা যায়নি। এতে চরম দুর্ভোগে পড়েছে সাধারন মানুষ।

পণ্যবাহী ও কাচামালবাহী যানবহন আটকিয়ে পড়ায় ক্ষতির আশংকা করছে ব্যবসায়ীরা। জানা গেছে দেশের বৃহত্তম দ্বিতীয় চালের মোকাম কুষ্টিয়া থেকে দেশের কোন বাজারে চাল যেতে পারেনি। এতে দেশের বাজারে চালের দাম বৃদ্ধির আশংকা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে ধর্মঘটের কারনে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম সংগঠনগুলোর ডাকা আধা বেলা হরতালে কুষ্টিয়ায় কোন প্রভাব পড়েনি। সকাল থেকে রাস্তায় কোন হরতাল সমর্থনকারীকে দেখা যায়নি।