সাঈদীর রিভিউ আবেদন আপিল বিভাগের কার্যতালিকায়

সাঈদীর রিভিউ আবেদন আপিল বিভাগের কার্যতালিকায়

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও তার নিজের করা রিভিউ আবেদন আজ আপিল বিভাগের কার্যতালিকায় এসেছে।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চের কার্যতালিকায় ৩০ নম্বর ক্রমিকে রয়েছে এ মামলা। মামলাটিতে দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে রয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে মামলাটিতে রয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের পরিবর্তে মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষ রিভিউ আবেদন করে। অন্যদিকে আমৃত্যু কারাদণ্ড থেকে খালাস চেয়ে রায় পুনর্বিবেচনার আবেদন করেন দেলাওয়ার হোসাইন সাঈদী। গত বছরের ১২ জানুয়ারি রাষ্ট্রপক্ষ ও ১৭ জানুয়ারি সাঈদীর পক্ষে রিভিউ আবেদন করা হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রথম অভিযুক্ত ব্যক্তি হিসেবে জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিচার শুরু হয় ২০১১ সালের ৩ অক্টোবর। এর পর মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি তার মৃত্যুদণ্ড ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সাঈদীর বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ২০টির মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হয় ট্রাইব্যুনালে। এর পর সাঈদীর আপিলের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর তার সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ।