সাঁওতাল পল্লীতে আগুন: গাইবান্ধার এসপিকে প্রত্যাহারের নির্দেশ

সাঁওতাল পল্লীতে আগুন: গাইবান্ধার এসপিকে প্রত্যাহারের নির্দেশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে আগুন দেয়ার ঘটনায় সেখানকার পুলিশ সুপারকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে চামগাড়িতে সেই সময় কর্মরত সব পুলিশ সদস্যকেই প্রত্যাহার ও ব্যবস্থা গ্রহণেরও আদেশ দিয়েছেন আদালত। আগুন দেয়ার ঘটনায় স্থানীয়দের সাথে কয়েকজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সরাসরি জড়িত বলে আদালতে প্রতিবেদন দাখিলের প্রেক্ষিতে এ আদেশ দিয়েছেন আদালত।

গেল ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল উচ্ছেদের ঘটনাকে কেন্দ্র করে ত্রিমুখী সংঘর্ষ ঘটে চিনিকল কারখানার শ্রমিক কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনী ও সাঁওতালদের মধ্যে। এ ঘটনায় তিনজন সাঁওতাল নিহত ও পুলিশসহ কয়েকজন আহতের ঘটনাও ঘটে। পরে পুলিশের পক্ষ থেকে ১টি ও সাঁওতালদের পক্ষ থেকে দুটি আদালতে মামলা করা হয়।

সাঁওতাল পল্লীতে আগুন দেয়ার ঘটনায় দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের ফুটেজ বিশ্লেষণ করে আলাদা একটি রিট করেন ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়ুয়া। রিটের প্রেক্ষিতেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জড়িত কি না তা বিচার বিভাগীয় তদন্তের জন্য ১৫ দিনের সময় বেধে দিয়ে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত। গত সোমবার সেই প্রতিবেদনেই দুই পুলিশ সদস্যসহ ১ ডিবি সদস্য সরাসরি জড়িত বলে উল্লেখ করা হয়।

মঙ্গলবার ওবায়দুল হাসান ও কৃষ্ণা দেবনাথের বেঞ্চ ৪ সপ্তাহের মধ্যে অভিযুক্ত তিন জনকে চিহ্নিত করার নির্দেশ দেন। একই সঙ্গে সেই সময় দায়িত্বপ্রাপ্ত পুলিশ সুপারকে প্রত্যাহার ও চামগাড়িতে নিয়োজিত পুলিশ সদস্যদের প্রত্যাহার ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।