ষোড়শ সংশোধনী সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক: তিন অ্যামিকাস কিউরি

ষোড়শ সংশোধনী সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক: তিন অ্যামিকাস কিউরি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে দেওয়া ঠিক হবে না বলে মত দিয়েছেন তিন অ্যামিকাস কিউরি। ষোড়শ সংশোধনীর বৈধতা প্রশ্নে আপিলের শুনানিতে বৃহস্পতিবার এ রকম অভিমত দেন ব্যারিস্টার আমিনুল ইসলাম, বিচারপতি টি এইচ খান এবং ব্যারিস্টার রোকনউদ্দীন মাহমুদ।

ষোড়শ সংশোধনী সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে আপিল শুনানিতে মত দিয়েছেন সিনিয়র আইনজীবী টি এইচ খান। বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পুর্ণাঙ্গ বেঞ্চে তিনি অ্যামিকাস কিউরি হিসেবে মত দেন। টিএইচ খান বলেন, অনেকে অনেক কিছুই বলবে, কিন্তু আদালতের উচিত বিচার বিভাগকে রক্ষা করা। এছাড়া বিচারপতি টি এইচ খান সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে শক্তিশালী করার পক্ষে মত দেন।

এরপর ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ অ্যামিকাস কিউরি হিসেবে বক্তব্য দেন। তিনি বলেন, সেনাবাহিনীর কিছু হলে সেটা তারা নিষ্পত্তি করে, সংসদের কিছু হলে স্পিকার দেখেন, বিচার বিভাগেরটা অন্যকে দেখতে হবে কেন? তিনি বলেন অন্য দেশের পার্লামেন্টের সাথে বাংলাদেশের তুলনা চলেনা।

ব্যারিস্টার আমিনুল ইসলাম জানান পৃথিবীর যে সব দেশে বিচারপতিদের অপসারণ ক্ষমতা আইনপ্রণেতাদের হাতে, সেখানে ভাল কিছু হচ্ছে না।  রোববার অষ্টম দিনের মতো শুনানি হবে।

সুপ্রিমকোর্টের বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়া হয় সংবিধানের ষোড়শ সংশোধনীতে। একটি রিটের প্রেক্ষিতে কিছুদিন আগে হাইকোর্ট এই সংশোধনী অবৈধ ঘোষণা করেন । পরে রাষ্ট্রপক্ষ রায়ের বিরুদ্ধে আপিল করেন । আজ এই আপিলের সপ্তম দিনের শুনানি অনুষ্ঠিত হয় ।