সুন্দরবন রক্ষায় শহীদ মিনারে বিক্ষোভ

সুন্দরবন রক্ষায় শহীদ মিনারে বিক্ষোভ

শেয়ার করুন

শহীদ মিনারে অবস্থান

নিজস্ব প্রতিবেদক:

সরকারের বিকল্প আছে, সুন্দরবনের নেই বলে মন্তব্য করেছে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। সুন্দরবন রক্ষায় হেরে গেলে, মুনাফালোভীরা দেশের অন্যান্য বনাঞ্চল ও জলাধার দখল-দূষণের প্রতিযোগিতায় নামবে বলে মনে করেন বিশিষ্ট ব্যক্তিরা।

কাঠফাটা রোদ, তাপদাহ উপেক্ষা করে শনিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন নানা শ্রেণী ও পেশার মানুষ। সাড়া দেন তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে। উদ্দেশ্য রামপালে বিদ্যুৎ কেন্দ্রসহ সুন্দরবন বিনাশী সব প্রকল্প বাতিলের দাবিতে অবস্থান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হলে সুন্দরবনের ওপর বছরে ৪৭ লাখ টন কয়লা পোড়ানো হবে। ছাইসহ বিভিন্ন ধরনের বিষাক্ত দ্রব্য তৈরি হবে ৮ লাখ টন। এতে সুন্দরবন ও এর আশপাশের এলাকার মাটি, পানি, বাতাস দূষিত হবে। ধ্বংস হবে জীববৈচিত্র্য।

এক প্রতিবাদকারি আনু মুহাম্মদ বলেন, যেখানে মানুষ জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আন্দোলন করছে, সেখানে সুন্দরবন রক্ষার বিকল্প নেই। অপর একজন আবুল মকসুদ বলেন, ষড়যন্ত্রকারীদের নাম যুদ্ধাপরাধী গো আযম, নিজামীদের পাশে লেখা হবে।

পরে প্রতিবাদী ছবি আঁকা প্রদর্শনীর উদ্বোধন করা হয়। সুন্দরবনকে ঘিরে পরিবিশিত হয় নাটিকাও।

এরপর বক্তারা বলেন, বুড়িগঙ্গার দূষণ, হাজারিবাগ ট্যানারির বর্জ্য কিংবা রাজধানীতে বসে এর ভেতরের নদী ও খাল দখল ঠেকাতে পারে না সরকার। এমন বাস্তবতায় তারা সুন্দরবন কিভাবে রক্ষা করবে-প্রশ্ন তোলেন বিশিষ্ট ব্যক্তিরা।

ড. সিরাজুল ইসলাম বলেন, পুজিঁবাদী শ্রেণী আর মুনাফা খোররা সুন্দরবন দখল করে নেবে। আরেকজন মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, রামপালে হানাদারদের আক্রমণ শুরু হয়েছে। রাজনীতিতে পরিবর্তন এনে হলেও সুন্দরবন রক্ষা করব।