মেট্রোপলিটন পুলিশ বিধিমালা বৈধ

মেট্রোপলিটন পুলিশ বিধিমালা বৈধ

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

মহানগরীতে বাড়ির মালিকদের মাধ্যমে ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ ও সংরক্ষণের প্রেক্ষাপটে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বিধিমালার বৈধতা নিয়ে করা রিট কয়েকটি পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দিয়েছে হাইকোর্ট। সেক্ষেত্রে পুলিশের তথ্য সংগ্রহের প্রক্রিয়াকে বৈধতা হিসেবেই পর্যবেক্ষণে নিয়েছে আদালত। তবে কোন ভাড়াটিয়া ব্যক্তিগত নিরাপত্তা কিংবা গোপনীয়তার স্বার্থে তথ্য দিতে অপারগ হলে তাতে বাধ্য করতে পারবে না পুলিশ।

রাজধানী ঢাকায় মাঝে মধ্যেই বিভিন্ন বাসা ও ভবনে অভিযান চালিয়ে জঙ্গি কর্মকান্ডে জড়িতদের গ্রেপ্তার করে আসছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গেল বছর নভেম্বব থেকে পুলিশ বাড়ি মালিক ও ভাড়াটিয়ার তথ্য পেতে নানা ধরণের প্রচারণামূলক কর্মকান্ড চালায়। এর মধ্যেই গেল জুলাই রাজধানীর গুলশানে হামলা চালানো জঙ্গিরা বিভিন্ন আবাসিক এলাকার বাসা বাড়িতে অবস্থান নেয়ার কথা পুলিশ জানতে পারলে গ্রেপ্তার করা হয় বাড়ি মালিকদের । এরপর শেওড়াপাড়াও জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। সবশেষ কল্যাণপুরের জাহাজবাড়ি।

তবে ভাড়াটিয়াদের তথ্যের জন্য সেই ফরমে ব্যক্তিগত তথ্য চাওয়ার মতো কোনো আইনি সুযোগ পুলিশের নেই দাবি করে তা বন্ধে গত মার্চে হাইকোর্টে একটি রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ডিএমপি বিধিমালা অনুযায়ী সন্ত্রাস দমনে মহানগর পুলিশ ‘যে কোনো’ পদক্ষেপ নিতে পারে এই যুক্তিতে হাইকোর্টের একটি বেঞ্চ গত ১৩ই মার্চ ওই রিট খারিজ করে দেয়।

এরপর বিধিমালার বৈধতা নিয়েই আবারও রীট করা হয়। মঙ্গলবার সেই রীটের নিষ্পত্তি করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ।