মিল মালিকরা সিন্ডিকেট করে চালের দাম বাড়াচ্ছে!

মিল মালিকরা সিন্ডিকেট করে চালের দাম বাড়াচ্ছে!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সরকার মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করছে মাত্র ৭ লাখ মেট্রিক টন চাল। এই সুযোগে বাজারে কৃত্রিম সংকট দেখিয়ে চালের দাম বাড়িয়ে দিচ্ছে মিল মালিকরা, অভিযোগ অর্থনীতিবিদ ও চাল ব্যবসায়ীদের। এই বাড়তি দামে চাল কিনতে বিপাকে পড়তে হচ্ছে ক্রেতাদের। সংকট মোকাবেলায় সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি তাদের।

দেশে বছরে মোট চালের প্রয়োজন হয় প্রায় ৩ কোটি ২৮ লাখ মেট্রিক টন। চলতি অর্থবছরে চাল উৎপাদন হয়েছে প্রায় ৩ কোটি ৪৬ লাখ মেট্রিক টন। উদ্বৃত্ত থাকছে ১৮ লাখ মেট্রিক টন। আর সরকার মিলারদের কাছ থেকে সংগ্রহ করছে মাত্র ৬ লাখ ২০ হাজার মেট্রিক টন মোটা চাল। এ সংগ্রহ সামান্য হলেও এই সুযোগে বড় ধরনের সংকট তৈরি করে বাড়ানো হচ্ছে চালের দাম।

রাজধানীর বাজার ঘুরে দেখা যায়, মাত্র ১ মাসের ব্যবধানে মোটা চলের দাম বেড়েছে কেজিতে ৮ থেকে ১০ টাকা। আর চিকন চালের দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ৮ টাকা পর্যন্ত। আর এই বাড়তি দামে চাল কিনতে ভালোই বেগ পেতে হচ্ছে ক্রেতাদের।

অর্থনীতিবিদ ও পাইকারী চাল ব্যবসায়ীদের অভিযোগ, চালের পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও অতি ফুনাফার লোভে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করছে মিল মালিকরা। সেই সাথে, অসময়ে সরকারের চাল সংগ্রহ করার ফলেও বাজারে অস্থিরতা তৈরি হয়েছে বলে অভিযোগ তাদের।

মিল মালিকদের এমন কারসাজিতে ভোক্তারা দারুণ ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে জানিয়ে সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি ভোক্তাদের সংগঠন ক্যাব ও এই অর্থনীতিবিদের।