বিএনপি’র কেন্দ্রীয় কমিটি নিয়ে ফরিদপুরে ক্ষোভ

বিএনপি’র কেন্দ্রীয় কমিটি নিয়ে ফরিদপুরে ক্ষোভ

শেয়ার করুন

ফরিদপুর প্রতিনিধি:

সদ্য ঘোষিত বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ফরিদপুরের নেতাদের তালিকা খুব একটা দীর্ঘ নয়। ফলে বেশ ক্ষোভ এবং হতাশ ফরিদপুর জেলা বিএনপির নেতারা।

দীর্ঘদিন ধরে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন এবং রাজপথে আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে মামলা-হামলার শিকার হয়েছেন এমন নেতাদের স্থান হয়নি কমিটিতে। তবে বিগত দিনের তুলনায় এবারের কমিটিতে ফরিদপুর জেলার বেশকিছু নেতা গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন।

ঢাউস সাইজের এ কমিটিতে ফরিদপুরের অনেক যোগ্য নেতাই রয়েছেন যারা কমিটিতে স্থান পাননি। ফলে অনেকের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

বিএনপির এবারের কমিটিতে সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফকে স্থায়ী কমিটিতে না রাখায় স্বভাবতই তার কর্মী-সমর্থকেরা হতাশা ব্যক্ত করেছেন। বিগত কমিটিতে চৌধুরী কামাল ইবনে ইউসুফ ভাইস প্রেসিডেন্ট এবং জেলা কমিটির সভাপতি জহিরুল হক শাহাজাদা মিয়া শিল্প বিষয়ক সম্পাদক ছিলেন।

তাছাড়া উল্লেখ্যযোগ্য কোন নেতাই ভালো কোন পদে ছিলেন না। এবারের কমিটিতে সাবেক পদটিই বহাল রয়েছে চৌধুরী কামাল ইবনে ইউসুফের।

তবে পদোন্নতি ঘটেছে ফরিদপুর জেলা বিএনপির সভাপতি জহিরুল হক শাহজাদা মিয়ার। গত কমিটিতে তিনি শিল্প বিষয়ক সম্পাদক থাকলেও এবারের কমিটিতে দায়িত্ব পেয়েছেন চেয়ারপারর্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হিসাবে।

এছাড়া নতুন কমিটিতে আগেই নাম ঘোষণা করা হয়েছিল ঢাকা বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক হিসাবে সফল ছাত্রনেতা শহিদুল ইসলাম বাবুল ও ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম রিংকু, সহ সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিমের নাম।

নতুন করে কমিটিতে ঢুকেছেন শেখ আলী আশরাফ, আবুল হোসেন, ইয়াসমিন আরা হক, সরওয়ার আজম খান। এরা সবাই নির্বাহী কমিটির সদস্য হিসেবে রয়েছেন। এছাড়া নির্বাহী কমিটির সদস্য সাবেক এমপি শাহ মোহাম্মদ আবু জাফর, জেলা বিএনপির সাধারন সম্পাদক সৈয়দ মোদারেস আলী ইছা রয়েছেন। যদিও তারা আগের কমিটির সদস্য ছিলেন।

বিএনপি ও সহযোগী সংগঠনের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানাগেছে, এবারের কমিটিতে ফরিদপুরের নেতাদের যোগ্য মূল্যায়ন হয়নি। সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফকে আরো সম্মানজনক স্থানে দেখতে চেয়েছিলেন অনেকেই। তেমনি ভাবে ফরিদপুর-১ আসনের সাবেক এমপি শাহ মোহাম্মদ আবু জাফরকে সদস্য হিসাবে রাখায় তার নিজ এলাকা (আলফাডাংগা-বোয়ালমারী-মধুখালী) নেতা-কর্মীরা হতাশ হয়েছেন।

যুবদলের সহ সভাপতি মনিরুজ্জামান মনির, যুবদলের গনশিক্ষা বিষয়ক সহ সম্পাদক মাহাবুবুল হাসান পিংকু, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক রশিদুল ইসলাম লিটন, সাবেক সাংগঠনিক সম্পাদক আলী আশরাফ নাননু, জাসাস কেন্দ্রীয় নেতা শাহ আলম, যুবদলের সভাপতি আফজাল হোসেন খান পলাশ, সাধারণ সম্পাদক একেএম কিবরিয়া স্বপন, স্বেচ্ছাসেবক দলের আহবায়ক সৈয়দ জুলফিকার হোসেন জুয়েলকে কেন্দ্রীয় কমিটিতে স্থান না দেয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন অনেক নেতা-কর্মী।

নামপ্রকাশ না করার শর্তে ফরিদপুর জেলা বিএনপির কয়েকজন অভিযোগ করে বলেন, যারা আন্দোলন সংগ্রামে মাঠে ছিলেন না সেই সব নেতারা কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন। অথচ যারা জীবন বাজী রেখে আন্দোলনে থাকে তারা মূল্যায়ন পেলোনা।

দলীয় চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার ‘এক নেতা, এক পদ’ এ স্লোগানকে জেলার নেতারা স্বাগত জানিয়ে বলেছেন, যারা কেন্দ্রীয় কমিটিতে পদ পেয়েছেন তাদের জেলা বিএনপিতে রাখা উচিত নয়। ফলে অবিলম্বে জেলা বিএনপির কমিটি ভেঙ্গে দিয়ে ত্যাগী ও প্রবীণ-তরুণ নেতাদের দিয়ে কমিটি ঘোষণা করা হোক।