বাংলাদেশি জাহাজ ‌‌’বাংলার সমৃদ্ধি’র নাবিকরা দেশে ফিরবেন বুধবার

বাংলাদেশি জাহাজ ‌‌’বাংলার সমৃদ্ধি’র নাবিকরা দেশে ফিরবেন বুধবার

শেয়ার করুন

Nabik

নিজস্ব প্রতিবেদক।।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকেপড়া জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক রোমানিয়ার বুখারেস্ট থেকে মঙ্গলবার দেশের উদ্দেশে রওনা হবেন। বুধবার দুপুরে তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমাবন্দরে এসে পৌঁছাবেন।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) উপ-মহাব্যবস্থাপক ক্যাপ্টেন মুজিবুর রহমান বলেন, ২৮ নাবিক একসঙ্গে আজ দেশের উদ্দেশে রওনা হবেন। তবে কখন রওনা হবেন সে বিষয়ে সুনির্দ্দিষ্ট কিছু জানাতে পারেননি তিনি।

এছাড়া জাহাজে হামলার ঘটনায় মারা যাওয়া থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মাদ হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনের একটি বাংকারের ফ্রিজারে রাখা হয়েছে, সেটি সুবিধাজনক সময়ে দেশে ফিরিয়ে আনা হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু করে। যুদ্ধের কারণে ইউক্রেনে আটকে পড়ে বাংলার সমৃদ্ধি। ২ মার্চ রাত ৯টা ২৫ মিনিটে জাহাজটি হামলার শিকার হয়।

হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান নিহত হন। ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা জাহাজটিতে ২৯ জন বাংলাদেশি নাবিক ছিলেন।

হামলার কবলে পড়া ‘বাংলার সমৃদ্ধি’র জীবিত ২৮ নাবিককে গত ৩ মার্চ বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টার দিকে ইউক্রেনের একটি বাংকারে নেওয়া হয়। পরে তাদের নিরাপদে রোমানিয়ায় নিয়ে যাওয়া হয়।

সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল এটির।