প্রধানমন্ত্রীর আশায় ভরসা করতে পারছেন না শিক্ষকরা

প্রধানমন্ত্রীর আশায় ভরসা করতে পারছেন না শিক্ষকরা

শেয়ার করুন

Capture3নিজস্ব প্রতিবেদক :

প্রধানমন্ত্রী আশা দিলেও সেভাবে আশান্বিত হতে পারছেন না নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষক-কর্মচারিরা। জাতীয় প্রেসক্লাবের সামনে তাদের আমরণ অনশন তাই চলছে। স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবি তাদের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি তহবিল থেকে বেতন-ভাতা দিতে সরকারের উদ্যোগগুলো জানাচ্ছিলেন, জাতীয় সংসদে, বুধবার তার প্রশ্নোত্তর পর্বে। সে খবর সময়মতোই পেয়েছেন জাতীয় প্রেসক্লাবের সামনে অনশনরত শিক্ষক-কর্মচারিরা। কিন্তু তাদের চাওয়া ভিন্ন বলে জানালেন।

নতুন নীতিমালাকে কৌশলগতভাবে বাধা ভাবছেন তারা। তাদের চাওয়া: স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও সকল শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিও করতে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছেন, তা বাস্তবায়নের উপযোগী নীতিমালা।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারি ফেডারেশনের এ কর্মসূচী চলছে গত ২৬ দিন ধরে, ১১ দিন ধরে চলছে আমরণ অনশন। গত ২৫ জুন থেকে চলা এ কর্মসূচী থেকে এরইমধ্যে অসুস্থ হয়ে হাসপাতালের চিকিৎসা নিয়েছেন ২০০ জন এবং স্যালাইনের সাহায্যে কিছুটা সুস্থ রয়েছেন ১০০ জন।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এখন স্বীকৃতি পাওয়া নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ২৪২টি।