প্রথমবারের মত ঢাকায় জন কেরি

প্রথমবারের মত ঢাকায় জন কেরি

শেয়ার করুন

John-Kerry

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা এসে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এটি তার সংক্ষিপ্ত, তবে ব্যস্ততম সফর।

এটি তার প্রথম বাংলাদেশ সফর। মাত্র ৯ ঘণ্টার ব্যস্ততম সফরে বাংলাদেশে এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

সোমবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন কেরি।

বার্তা সংস্থা বাসসের খবরে বলা হয়,  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা একটি বিশেষ বিমানে করে জেনেভা থেকে ঢাকায় আসবেন। বিমান বন্দরের ভিভিআইপি টার্মিনালে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী কেরিকে অভ্যর্থনা জানাবেন।

ঢাকায় অবস্থানকালে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন কেরি। দুপুর সোয়া ১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠক করবেন তিনি। এতে গণতন্ত্র, উন্নয়ন, নিরাপত্তা ও মানবাধিকারের বিষয়গুলো প্রাধান্য পাবে।

দ্বিপাক্ষীয় বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন কেরি। সেখানে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

বিকেল ৩টায় মিরপুরের শেওড়াপাড়ায় কে-টেক্স নামে একটি পোশাক কারখানা দেখতে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এরপর বিকেল ৪টায় মাইডাস সেন্টারে যাবেন এডওয়ার্ড কেনেডি সেন্টার (ইএমকে) পরিদর্শনের জন্য।

ইএমকে সেন্টারে ৪০ মিনিট অবস্থান করবেন কেরি। তিনি সেখানে তরুণ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। এরপর বিকেল ৫টা পাঁচ মিনিটে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতের বাসভবন এবং মার্কিন দূতাবাসের চ্যান্সেরি কমপ্লেক্সে যাবেন তিনি।