নিখোঁজদের সন্ধানে স্বজনদের আহাজারি

নিখোঁজদের সন্ধানে স্বজনদের আহাজারি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

টাম্পাকো কারখানার আশেপাশে এখন নিখোঁজদের সন্ধানে স্বজনদের আহাজারি। কেউ খুঁজছেন বাবাকে, কেউ স্বামী, আবার কেউবা প্রিয় সন্তানকে। নিখোঁজদের সঠিক তথ্য না জানা গেলেও এখন পর্যন্ত ১০ জনের খোঁজ না পাওয়ার কথা জানিয়েছে গাজীপুর জেলা প্রশাসন। মৃতের সংখ্যা এ পর্যন্ত ২৫ জন।

গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্প নগরীতে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণ আগুননিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, নিখোঁজ ব্যক্তিরা হলেন কারখানার সিনিয়র অপারেটর নাসির উদ্দিন পাটোয়ারী (৪৫), প্রিন্টিং অপারেটর মাসুম আহমেদ (৩০), ফ্লোর হেলপার মো. রফিকুল ইসলাম (৪০), সহকারী অপারেটর আজিমুদ্দিন (৩৬), সহকারী অপারেটর জহিরুল ইসলাম (৩৭), পরিচ্ছন্নতাকর্মী শ্রী রাজেশ বাবু (২২), হেলপার রিয়াদ হোসেন মুরাদ, প্রিন্টিং অপারেটর মো. ইসমাইল হোসেন (৪৫) ও স্কুটিং অপারেটর আনিছুর রহমান (৩০)। এ ছাড়া চুন্নু মোল্লা নামের আরেক কর্মীও নিখোঁজ রয়েছেন।

মাকে জানিয়েছিলেন একদিন বাদেই ঈদের ছুটিতে বাড়ি ফিরবেন। রাতে কারখানাতে ডিউটি ছিল। কিন্তু আগুন লাগার পর থেকে খোঁজ নেই মুরাদের।

হোসনে আরার মতো অনেকেই ছবি নিয়ে টঙ্গিতে অগ্নিকান্ডস্থলে। বিভিন্ন হাসপাতালে জীবিত অথবা মৃত খুঁজে না পেয়েছে দিশেহারা সবাই।

অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকেজিং কারখানায় বিস্ফোরণের দুদিন পরও কারখানার মালিক কিংবা কোন প্রতিনিধিকে পাওয়া যায়নি। ফলে কারখানাটিতে কতজন কাজ করছিলেন আর কতজন বের হতে পেরেছিলেন এর সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি। প্রায় ৩০ বছরের পুরনো কারখানাটিতে সংষ্কার করা হয়নি বলে অভিযোগ পাশের ভবন মালিকের।

ঘটনাস্থল পরিদদর্শন করে শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু বলেছেন, টঙ্গীর আগুনের ঘটনায় যাদেরই গাফিলতি থাকবে তারা যে প্রতিষ্ঠানের বা সংস্থার হোক না কেন শাস্তি পাবেই।

ঘটনাস্থল পরির্দশন করেন বাণিজ্যমন্ত্রী, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান এবং গণফোরাম সভাপতিসহ অনেকই।

শনিবার আগুন অনেকটা নিয়ন্ত্রনে এলেও রোববার সকালে মাঝে মধ্যে বিভিন্ন জায়গায় জ্বলতে দেখা। এদিনও ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিউ পালাক্রমে পানি ছেটানো অব্যাহত রাখে। বিকেলের দিকে আগুন নিয়ন্ত্রনে এলে উদ্ধার তৎপরতা শুরু করা হয়।