নতুন বইয়ের গন্ধে শিক্ষার্থীদের নববর্ষ শুরু

নতুন বইয়ের গন্ধে শিক্ষার্থীদের নববর্ষ শুরু

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নতুন বইয়ের গন্ধে শুরু নববর্ষ। শিক্ষার্থীদের জন্য নতুন বছরের এমন শুরুটা নিঃসন্দেহে চমৎকার। আর তাদের জন্য ২০১৭ সালের প্রথম দিনেই এমন উপলক্ষ নিয়ে সারা দেশের উদযাপিত হলো বই উৎসব।

রোববার রাজধানীর আজিমপুর সরকারী গার্লস স্কুল এন্ড কলেজ মাঠ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ছিল এবারের বই উৎসবের কেন্দ্রীয় অায়োজন।

নতুন বছর, নতুন বই। তার উপর উৎসব করে হাতে পাওয়া। তাই হয়তো শিক্ষার্থীদের এমন বাধভাঙ্গা উচ্ছাস ছুঁয়ে যায় শিক্ষকদেরও।

রাজধানীর ৩১টি স্কুল কিংবা মাদ্রাসা থেকে মাধ্যমিক স্তরের হাজার পাঁচেক শিক্ষার্থী এদিন রাজধানীর আজিমপুর সরকারী গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে এসেছিল এই বই উৎসবে যোগ দিতে।

তবে নতুন বই যতটা পছন্দের, স্কুল ব্যাগে বেশি বইয়ের ভাড়টা তাদের কাছে যেন ততটাই অপছন্দের। শিক্ষামন্ত্রী কিন্তু এদিন তাদের কথা দিলেন, পাঠ্যপুস্তককে আনন্দময় করে তোলা প্রচেষ্টা করছেন তারা। এবছর প্রথমবারের মতো দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিনামূল্য দেয়া হচ্ছে ব্রেইল বই।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বই উৎসবের আয়োজন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বয়সে ছোট হলেও নতুন বই পাবার উৎসবের আমেজে এখানকার শিক্ষার্থীদেরও একটুও কমতি নেই। এবার প্রথমবারের মতো পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠির মাতৃভাষার রচিত বই বিনামূল্যে দেয়া হয়।

২০১০ সাল থেকে এমন উৎসব করেই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে নতুন বই। এবার সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ের ৪ কোটিরও বেশি শিক্ষার্থীদের মধ্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই বিনামূল্যে দেয়া হচ্ছে।