জাতির পিতার ৪৬-তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে- টুঙ্গিপাড়ায় সমাধিসৌধ কমপ্লেক্সে...

জাতির পিতার ৪৬-তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে- টুঙ্গিপাড়ায় সমাধিসৌধ কমপ্লেক্সে নেয়া হয়েছে নানান কর্মসূচি

শেয়ার করুন

Mausoleum-of-Bangabandhu-Sheikh-Mujibur-Rahman

।। চৌধূরী হাসান মাহমুদ, গোপালগঞ্জ।।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬-তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্সে বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে।
গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান করোনা পরিস্থিতি এবং রাষ্ট্রীয় সিদ্ধান্তের কারণে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে এবারও টুঙ্গিপাড়ায় আসছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি জানান, ১৫ আগস্ট রোববার সকাল ১০ টায় প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুষ্পস্তাবক অর্পন করে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানাবেন। এসময় সসশ্্র বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অনার প্রদান করবে।
শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রীর সামরিক সচিব সেখানে ফাতেহাপাঠ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংশ নেবেন।
পরে কেন্দ্রীয় আওয়ামীলীগ, মন্ত্রিপরিষদের সদস্য ও সংসদ সদস্যদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো হবে। এরপর জেলা প্রশাসন, পুুলিশ, স্থানীয় আওয়ামীলীগ ও সকল অঙ্গসংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে। সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদে অনুষ্ঠিত হবে মিলাদ ও দোয়া মাহফিল। মিলাদ মাহফিল শেষে সর্বসাধারনের জন্য স্বাস্থ্যবিধি মেনে সমাধিসৌধ কমপ্লেক্স উন্মুক্ত করে দেওয়া হবে।
এছাড়া সকালে গোপালগঞ্জ জেলা আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা (অর্ধ্বনমিত) উত্তোলণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হবে। পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হবে। এদিন জেলা প্রশাসনের পক্ষ থেকে মুজিব শতবর্ষ উপলক্ষে গোপালগঞ্জ সদর, কাশিয়ানী, মুকসুদপুর, কোটালীপাড়া ও টুঙ্গীপাড়ায় প্রধানমন্ত্রীর দেওয়া উপহার আশ্রায়ন প্রকল্পের মানুষদের, সরকারী হাসপাতাল, জেলখানা, শিশু সদন, মাদ্রাসা ও লিল্লাহ বোডিংসহ এতিমদের কাঙ্গালী ভোজ করানো হবে। মসজিদ, মাদ্রাসা, মন্দির, গীর্জা, প্যাগোডাসহ বিভিন্ন ধর্মীয় উপসানালয়ে জাতির পিতার রুহের মাগফিরাতসহ শান্তি কামনা করা হবে বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।
এদিকে, জাতির পিতার শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জ জেলা সদরসহ টুঙ্গিপাড়ায় বিভিন্ন প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন করা হয়েছে। কালো কাপড় দিয়ে নির্মান করা হয়েছে তোরণ।
গোপালগঞ্জের পুলিশ সুপার আয়েসা সিদ্দিকা দৈনিক ইনকিলাবকে জানান, বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে টুঙ্গিপাড়া ও আশপাশ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দিবসটি যথাযেগ্য মর্যাদায় পালন করতে রাষ্ট্রীয় ও দলীয় পর্যায়ে সার্বিক ভাবে প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।