জঙ্গি তৎপরতার নিষ্ঠুর শিকার হচ্ছে শিশুরা!

জঙ্গি তৎপরতার নিষ্ঠুর শিকার হচ্ছে শিশুরা!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সম্প্রতি বেশ কয়েকটি ঘটনায় দেখা গেছে, জঙ্গি তৎপরতার নিষ্ঠুর শিকার হচ্ছে শিশুরা। জঙ্গি মা-বাবা জড়িয়ে পড়ছে ধ্বংসাত্মক ও প্রাণঘাতী কাণ্ডে। শিশুদের রাখা হচ্ছে ঢাল হিসেবে। মনোবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীরা বলছেন, মানসিক ও সামাজিকভাবে সহজ টার্গেট বলেই জঙ্গিবাদের শিকারে পরিণত হচ্ছে  শিশু। মায়ের জঙ্গিবাদ চর্চায় সবচে সঙ্কটে পড়ে সন্তানেরা।

রাজধানীর আজিমপুর, আশকোনা, চট্টগ্রামের সীতাকুণ্ড- জঙ্গি আস্তানায় হামলার ঘটনাগুলোতে শুধু জঙ্গি নয়, দেখা মিলেছে তাদের সন্তানদেরও। শিশুদের সামনে রেখে সেফহোম হিসেবে ব্যবহার হয়েছে এই আস্তানাগুলো। অভিযান বা পাল্টাপাল্টি আক্রমণে মা-বাবার সঙ্গে আহত-নিহত হচ্ছে অবোধ শিশুরা। জঙ্গিবাদের আদর্শ বোঝার বয়স না হলেও মা-বাবার বিপথগামীতার খেসারত দিতে হচ্ছে তাদের।

কেন এমন হচ্ছে? পৃথিবীর সবচে বড় আশ্রয় যে মা-বাবা, কেন তারা সন্তানদের ঠেলে দিচ্ছেন মৃত্যুমুখে? বিশেষজ্ঞরা এটিকে ‘খুন’ ছাড়া কিছুই বলতে চান না। মনোবিজ্ঞানী অধ্যাপক ডা. মোহিত কামাল বলছেন, জঙ্গিবাদে আসক্ত অসুস্থ মা-বাবারাই এ খুনের জন্য দায়ী।

বিশেষজ্ঞরা বলছেন, অতিমনোযোগ, অমনোযোগ, অনিরাপদ পরিবেশ শিশুকে ঝুঁকিতে রাখে। শুধু জঙ্গিবাদ নয়, যেকোনো ভয়ঙ্কর পরিস্থিতি থেকে তাদের বাঁচাতে একযোগে কাজ করতে হবে রাষ্ট্র, সমাজ, পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান, বন্ধু, আইনশৃঙ্খলা বাহিনীকে।