আসছেন চীনা প্রেসিডেন্ট; বাড়ছে প্রত্যাশা

আসছেন চীনা প্রেসিডেন্ট; বাড়ছে প্রত্যাশা

শেয়ার করুন

bn-kl471_xispee_p_20150923153713

নিজস্ব প্রতিবেদক :

তিন দশকের মধ্যে প্রথম চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকা আসছেন শুক্রবার। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশের প্রেসিডেন্ট হিসেবেই নয়, তিনি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যানও। দেশটির সামরিক ও বেসামরিক আমলাতন্ত্র ও রাজনীতিবিদদের ওপর তার রয়েছে যথেষ্ট প্রভাব। চীনা প্রেসিডেন্টের এ সফর থেকে অবকাঠামোসহ বিভিন্ন খাতে প্রায় বিলিয়ন ডলারের চীনা সহায়তা পাওয়ার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ।

চীনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে ২০১০ সালে দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন শি জিনপিং। ৬ বছর পর শুক্রবার আবার তিনি ঢাকা আসছেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশের প্রেসিডেন্ট হিসেবে। গত ৪১ বছর ধরে চীনের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক । সেই সম্পর্ক পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ। বাংলাদেশের উন্নয়নে অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে চীন পাশে দাঁড়িয়েছে। ১৯৮৬ সালে চীনের তখনকার প্রেসিডেন্ট লি শিয়াননিয়ান চীনের শীর্ষ ব্যক্তি হিসেবে সবশেষ ঢাকা সফর করেন। তিন দশক পর চীনা প্রেসিডেন্টের সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বিবেচনা করা হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, চীনের প্রেসিডেন্টের সফরের সময় বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্পে বিপুল অঙ্কের অর্থায়নের ঘোষণা আসতে পারে । ভিত্তিপ্রস্তর স্থাপন হতে পারে, কর্ণফুলী নদীর নিচে নির্মিতব্য টানেলের। চীনের ঋণের সুদের হার ২ শতাংশ থেকে দেড় শতাংশে নামিয়ে আনার দাবি জানাতে পারে বাংলাদেশ। পাশাপাশি চীনের সঙ্গে বাণিজ্য বৈষম্য কমাতে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়ানোর বিষয়েও আলোচনা হতে পারে।  আলোচনার সম্ভাবনা রয়েছে গভীর সমুদ্র বন্দরে চীনা বিনিয়োগ নিয়েও।