চলে গেলেন জাবি অধ্যাপক আফসার আহমেদ

চলে গেলেন জাবি অধ্যাপক আফসার আহমেদ

শেয়ার করুন

 

JU.jpg

নিজস্ব প্রতিবেদক।।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আফসার আহমদ (৬২) আর নেই। শনিবার (০৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আফসার আহমেদ তার এক সাবেক শিক্ষার্থীর বিয়ে সংক্রান্ত খুলনা থেকে অনুষ্ঠান শেষে শনিবার সকালে যশোর বিমানবন্দর থেকে বিমানযোগে ঢাকায় ফেরেন। বিমানবন্দরে নামার পর তার হৃদযন্ত্রে সমস্যা দেখা দিলে সেখান থেকে তাকে সরাসরি জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে নেওয়া হয়। কিন্তু দুপুর পৌনে ২টার দিকে তিনি না ফেরার দেশে চলে যান।

অধ্যাপক আফসার আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এক শোক বার্তায় উপাচার্য বলেন, গুণী এ অধ্যাপকের মৃত্যুতে বাংলা নাট্য অঙ্গনে যে ক্ষতি হলো তা অপূরণীয়। বিশ্ব নাট্যজগতে বিশেষ করে বাংলাদেশের নাট্যজগতে তাঁর শূন্যতা পূরণ হবার নয়।

সাহিত্য, সাংস্কৃতিক জগত তাঁর জ্ঞান এবং প্রাজ্ঞতায় সমৃদ্ধ হয়েছিল। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ডিন এবং পরবর্তী সময়ে উপ-উপাচার্য হিসেবে এ বিশ^বিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নে তাঁর অবদান বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

অধ্যাপক আফসার আহমদ ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি।