গুলশান হামলার মূলহোতা তামিম ভারতে : আইজিপি

গুলশান হামলার মূলহোতা তামিম ভারতে : আইজিপি

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

গুলশান হামলার মূলহোতা তামিম আহমেদ চৌধুরী, গ্রেপ্তার এড়াতে ভারতে আত্মগোপন করতে পারে বলে, ভারতের নিরাপত্তা সংস্থাকে জানিয়েছে বাংলাদেশ পুলিশ।

তামিম চৌধুরীর বিরুদ্ধে জঙ্গি হামলার পরিকল্পনা এবং জঙ্গিদের আর্থিক সহায়তা দেওয়ার অভিযোগ রয়েছে।

সোমবার ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বাংলাদেশ পুলিশের মহাপরিচালক একেএম শহীদুল হক বলেন, হলি আর্টিজান রেস্তোঁরায় হামলার মূলহোতা তামিম চৌধুরীর, ভারতে আত্মগোপনে থাকার বিষয়টি এরইমধ্যে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলোকে সতর্কবার্তা দেয়া হয়েছে।

সম্প্রতি, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও আইজিপি শহীদুল হক ভারত সফর করেন। এসময়ে তামিম চৌধুরীর বিষয়ে, ভারতের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি এবং সিবিআই-কে সতর্ক করার পর, তারা তামিমের অনুসন্ধান চালানো শুরু করেছেন বলেও জানান শহীদুল হক। তিনি বলেন, তামিমই বাংলাদেশে আইএসের প্রধান হতে পারেন। আবু ইব্রাহিম আল হানিফ হিসেবে তিনি পরিচিত বলে ধারণা করছেন তিনি।

২০১৩ সালে কানাডা ছেড়ে আসা তামিম, আইএসের ম্যাগাজিন দাবিকে একটি সাক্ষাতকারও দিয়েছিলেন। এদিকে, তামিমসহ জেএমবি-র অন্তত পাঁচ সদস্য ভারতে প্রবেশ করেছে বলে সন্দেহ করছে বাংলাদেশ। তাদের তালিকা ভারতের হাতে তুলে দিয়ে ওই পাঁচজনকে ফেরত পাঠানোর অনুরোধ করা হয়েছে।

গুলশান হামলার পর থেকেই পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়ার মতো ভারতীয় রাজ্যগুলোকে সতর্কতায় রাখা হয়েছে।