আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

শেয়ার করুন

 

lakshmipur-raliy-picনিজস্ব প্রতিবেদক :

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বৃহস্পতিবার। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে। কিন্তু এর আগে একটি প্রশ্ন এসেই যায়। নদী মাতৃক বাংলাদেশ কি দুর্যোগ ব্যবস্থাপনায় যথেষ্ট সামর্থ? দেখা যাক উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের অবস্থা। ঝড়-জলোচ্ছাস, অস্বাভাবিক জোয়ারসহ নানা ঝুকিঁর মধ্যে বাস করছে জেলার লাখো মানুষ । কিন্তু তাদের রক্ষায় নেই পর্যাপ্ত আশ্রয় কেন্দ্র। রয়েছে বেড়িবাধ সঙ্কট ।

উপকূলীয় জেলা লক্ষ্মীপুর। ঝড়ঝঞ্ঝা-জলোচ্ছাসের মতো দুর্যোগ যেন নিত্যসঙ্গী  মেঘনাপারের মানুষের। বিশেষ করে রামগতি ও কমলনগর উপজেলার বেশ কয়েকটি এলাকার মানুষ প্রকৃতির ঝড় ঝাপ্টা টের পায় বেশি। এসব অঞ্চলের প্রায় ৫ লাখ মানুষ দুর্যোগের মুখে ঝুকিঁ নিয়েই বসবাস করছে।  কিন্তু মানুষের জান মাল রক্ষায় লক্ষ্মীপুর জেলায় কাগজে কলমে ১০৮টি আশ্রয় কেন্দ্র থাকলেও এর মধ্যে ৮টিই বসবাসের অনুপযোগী। ৫টি  বিলীন নদী র্গভে। আরো বেশ কয়েকটি নদী গর্ভে বিলীন হওয়ার পথে। যে কোন দুর্যোগে আশ্রয়প্রার্থীদের অবলম্বন শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

সংস্কারের অভাবে জেলার বেড়ি বাঁধগুলোর অবস্থাও করুণ। এছাড়া আশ্রয়কেন্দ্র নির্মাণে সঠিক স্থান নির্ধারণের ক্ষেত্রেও অনিয়মের অভিযোগ রয়েছে।

দুর্যোগপ্রবণ এই জেলাবাসীর নিরাপত্তায় নেওয়া প্রয়োজন অনেক পদক্ষেপ। জানতে চাইলে কিছু পদক্ষেপের কথা জানালেন ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা।