আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর

আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর

শেয়ার করুন

PM002-2নিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে, ওআইসি’র সদস্য পাঁচটি দেশের সমন্বয়ে আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। ব্রুনাই সুলতানের সরকারি বাসভবনে সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে  দ্বিপাক্ষিক বৈঠকে এ প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠেক বাংলাদেশ ও ব্রুনাই-বরে মধ্যে ৭টি সমঝোতা স্মারক সই হয়েছে।

সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণে ব্রুনাইয়ে তিন দিনের সরকারি সফর রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের দ্বিতীয় দিন সকালে প্রধানমন্ত্রী, সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে যান। সেখানে রাষ্ট্রীয় প্রথা ভেঙ্গে প্রাসাদের করিডোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান সুলতান হাসানাল বলকিয়া ও যুবরাজ আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া। প্রাসাদের চেরাদি লায়লা কেনচানায় সুলতান বলকিয়া ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জানান, তাদের মধ্যে আলোচনায় রোহিঙ্গা সংকটসহ আন্তর্জাতিক উদ্বেগ এবং দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো স্থান পায়। বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে ব্রুনাই ও বাংলাদেশের মধ্যে কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশু সম্পদ এবং জ্বালানি খাতে ৬টি সমঝোতা স্মারক সই হয়। এছাড়া দুই দেশের কূটনৈতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের বিষয়ে একটি কূটনৈতিক নোটও বিনিময় হয়।

পরে বিকেলে প্রধানমন্ত্রী ব্রুনাই ন্যাশনাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত দু’দেশের ব্যবসায়ীদের সভায় যোগ দেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশের ব্যবসায়ীদের  সঙ্গে অংশীদারিত্ব গড়ে তোলতে ব্রুনাইয়ের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।