অধিকাংশ মামলায় হারছে দুদক

অধিকাংশ মামলায় হারছে দুদক

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দুর্নীতি দমন কমিশন-দুদকের করা অধিকাংশ মামলায়ই পার পেয়ে যায় চিহ্নিত রাঘব-বোয়াল। গত ছয় বছরের পরিসংখ্যান বলছে, বেশির ভাগ মামলায়ই হেরেছে দুদক। দূর্বল তদন্ত আর অদক্ষ লোকবলের কারণে এমন হচ্ছে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

গত ১৯ এপ্রিল বিমানের রাডার ক্রয়সংক্রান্ত দুর্নীতি মামলা থেকে খালাস পেলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ সব আসামি। সাবেক এই রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো এ মামলা করে। ২৫ বছর আগের করা এই মামলায় দুর্নীতির মাধ্যমে সরকারের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকার আর্থিক ক্ষতি কথা বলা হয়েছিলো। তবে তা প্রমাণ করতে পারেনি বর্তমান দুদক।

শুধু এরশাদের মামলাই নয়, গত ছয় বছরে পরিসংখ্যান অনুযায়ী অধিকাংশ মামলায় হেরেছে দুদক। ২০১১ সালে দুদক হেরেছে ৮০ ভাগ মামলায়। ২০১২ সালে ৬৮ ভাগ, ১৩ সালে ৬৩, ১৪ সালে ৫৪, ১৫ সালে ৬৩ আর গত বছর ২০১৬ সালে দুদক হেরেছে ৪৬ ভাগ মামলায়। অদক্ষ লোকবলের কারণে এমন হচ্ছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি প্রধান।

তদন্তের গাফেলতির কথা স্বীকার করলেন কমিশন প্রধানও।এই সমস্যা থেকে উত্তরনে নিজস্ব প্রসিকিউশন ইউনিট তৈরির কথাও জানালেন দুদক প্রধান।