সুস্বাদু মিটবল পিৎজা

সুস্বাদু মিটবল পিৎজা

শেয়ার করুন

মিটবল পিৎজা

জীবনধারা ডেস্ক:

পিৎজা খেতে কমবেশি সবারই ভাল লাগে। কিন্তু পছন্দের এই খাবারটির জন্য কড়া নাড়তে হয় রেস্তোরায় দরজায়। অথচ সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায় পিৎজা। কিভাবে? চলুন জেনে নিই:

উপকরণ:

ময়দা ১৮০ গ্রাম, ইস্ট এক চিমটে, পিত্জা সস ৬০ মিলি, মোজেরেলা চিজ ৮০ গ্রাম, পারমেসান চিজ ২০ গ্রাম, তেল ১৫ মিলি, পানি  ৫০ মিলি, লবণ স্বাদমত।

প্রণালী:

একটি বড় পাত্রে ময়দা, ইস্ট এবং পরিমানমত পানি একসঙ্গে ভালভাবে মেখে ডো তৈরি করুন। এরপর ওভেনের ভিতর ডোটি প্লাস্টিকের শিট দিয়ে আধঘণ্টা ঢেকে রেখে দিন। আবার বাটিতে রেখে উঁচু কোনও ঢাকনা দিয়েও রাখতে পারেন।

ডো ফারমেনটেড হলে ফুলে ওঠে, তাই এমন ভাবে প্লাস্টিক শিট বা ঢাকনাটি রাখুন যাতে ফুলে ওঠার পর ডোয়ের গায়ে লেগে না যায়। অর্থাৎ ফারমেনটেশন হওয়ার জন্য যথেষ্ট জায়গা যেন থাকে। ডোটি ফারমেনটেড হওয়ার পর এটিকে পাতলা গোলাকার শেপে বেলে নিন। আপনার পিত্জা বেস তৈরি।

মিট বল তৈরির জন্য নন স্টিকি প্যানে সামান্য তেল গরম করুন। এবার আদাবাটা, রসুনবাটা, পেঁয়াজবাটা, ড্রাই ব্রেড, লবন, গোলমরিচগুঁড়ো এবং মাটন হালকা ভাবে নেড়ে নিন। এতে সামান্য ডিমও দিতে পারেন। নামিয়ে নিন। পুরো মিশ্রণটি দিয়ে ছোট ছোট বল বানান। কড়াইতে তেল গরম করুন। বলগুলো ভেজে নিন। একপাশে সরিয়ে রাখুন।

পিৎজা টপিংয়ের জন্য প্রথমে পিৎজা বেসে পিৎজা সস মাখিয়ে দিন এবং মোজেরেলা চিজ ছড়িয়ে দিন (খেয়াল রাখুন বেসের ধারে যেন ১/২ ইঞ্চি মত জায়গা ছাড়া থাকে)।

১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি হিট করা ওভেনে পিত্জা বেক করুন। নামিয়ে এনে মিটবলগুলো পুরো পিত্জায় সমানভাবে ছড়িয়ে দিন। এবার সামান্য অলিভ অয়েল এবং পারমেসান চিজ দিয়ে গরম গরম পরিবেশন করুন।