আপেল-গাজরে সারবে নাক ডাকা

আপেল-গাজরে সারবে নাক ডাকা

শেয়ার করুন

refreshing-carot-apple-juiceজীবনধারা ডেস্ক:

ঘর…গররর… নাক ডাকার এই ভয়ংকর শব্দ আশে-পাশের সবার ঘুমের বাজায় বারোটা। অথচ যিনি নাক ডাকেন তিনি কিন্তু কিচ্ছুটি জানেন না। নাক ডাকার এই শব্দ যে কতটা বিরক্তিকর তা ভাষায় প্রকাশ করা বেশ কষ্টসাধ্য।

পাশের মানুষটি যদি ঘুমের মধ্যে অনবরত নাক ডাকতেই থাকে তবে শত চেষ্টাতেও দু চোখের পাতা এক করতে পারবেন না আপনি। অথচ যে নাক ডেকে ঘুমাচ্ছে সে কিন্তু জানেও না, যে সে এতটা বিরক্তির সৃষ্টি করছে। সুতরাং তাকে দোষারোপ করেও হবেনা কোন লাভ। হয়ত তাকে ঘুম থেকে ডেকে তুললেন আর বারণ করলেন নাক না ডাকার জন্য। সেও বাধ্য ছেলের মত নাক না ডাকার প্রতিশ্রুতি দিয়ে পাশ ফিরে শুয়ে পড়ল। কয়েক মিনিটের জন্য আর নাক ডাকার শব্দ আপনার কানে আসছে না। আপনিও চোখভরা ঘুম নিয়ে গেলেন ঘুমাতে। যেই না চোখ বুজলেন অমনি আবার শুরু হল সেই গর্জন।

আসলে নাক ডাকার অন্যতম প্রধান কারণ হল শ্বাসনালীতে বাাতাস চলাচলে ব্যাঘাত। ঘুমন্ত অবস্থায় যখন গলা ও তালুর টিস্যু ঢিলেঢালা হয়ে পড়ে বাধার সৃষ্টি করে তখন এই অবস্থার সৃষ্টি হয়। এই বাধা ঠেলে জোর করে বায়ু চলাচলের কারণে নাক ডাকাডাকি শুরু হয়। যখন কেউ হালকা ঘুম থেকে গভীর ঘুমে যায় তখনি শুরু হয় এই তর্জন-গর্জনের। অ্যালার্জি, অ্যাজমা, ঠান্ডা লাগা, স্লিপ অ্যাপনিয়া, সাইনাসসহ আরও নানান কারণে হতে পারে এই নাসিকা গর্জন।

বাড়তি ওজন নাক ডাকার অন্যতম আরেকটি কারণ। ওজন কমলে নাক ডাকা আপনা-আপনি কমে যায়। তবে এক রাতেই তো আর আপনার ওজন কমবে না। ওজন কমাতে আপনাকে অনেক কাঠ-খড় পোড়াতে হবে। ওজন কমানোর এই বন্ধুর পথ পাড়ি দিতে দিতে নিয়মিত একটি জুস খেয়ে দেখতে পারেন। সামান্য এই জুসে আপনার নাক ডাকা যেমন কমবে তেমনি আপনার পাশের মানুষটিও ঘুমাতে পারবে শান্তিতে।

এত জুস জুস করছি কিন্তু কিসের জুস, কি জুস তা তো বলছি না; এটাই ভাবছেন তাই না। কেমন করে বানাতে হয় এই শরবত? কি কি লাগবে এই শরবতে?

উপকরণ: আপেল ২টা, গাজর ২টা, ১টি পাতিলেবুর চারভাগের এক ভাগ এবং ১ইঞ্চি সমান আদার টুকরা।

যেভাবে তৈরি করবেন: প্রথমে ব্লেন্ডারে সব উপকরণ একসাথে মিশিয়ে ব্লেন্ড করুন। চাইলে ফ্রিজে রেখে হালকা ঠান্ডা করে নিতে পারেন। এরপর ঘুমানোর এক ঘন্টা আগে খেয়ে ফেলুন। ব্যাস, বন্ধ আপনার নাক ডাকা।

তবে হ্যা; রাতে ঘুমাতে যাওয়ার আগে কখনই মদ্যপান করবেন না। যদি করেন তাহলে কিন্তু বেড়ে যাবে আপনার নাক ডাকা। ভাজা-পোড়া খাবারও হারাম করে দিতে হবে। খেতে পারবেন না ডেয়ারি প্রডাক্ট ও মশলা জাতীয় খাবারও।

কিভাবে আপনার বা আপনার সঙ্গীর নাসিকা গর্জন থামাবেন তা তো জেনই গেলেন। এবার লেখা অনুযায়ি কাজ শুরু করুন আর ঘুমান শান্তিতে। ওহ… আর চেষ্টা করুন পরিমিত খাবার গ্রহণের মাধ্যমে শরীরের ওজন ধরে রাখতে। ভালো থাকুন সবসময়।