প্রতিবন্ধীদের জন্য নেই পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান

প্রতিবন্ধীদের জন্য নেই পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান

শেয়ার করুন

index
নিজস্ব প্রতিবেদক :

সারা দেশেই রয়েছে অসংখ্য প্রতিবন্ধী মানুষ। সংখ্যাটি অগ্রাহ্য করার মতোও নয়। বিশ্ব প্রতিবন্ধী দিবসে প্রসঙ্গগুলো উঠছে আবারো, দেশের প্রতিবন্ধীদের জন্য নেই পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও প্রশিক্ষণ কেন্দ্র। প্রশিক্ষিত শিক্ষক সঙ্কট আরো প্রকট। আজও গড়ে তোলা যায়নি, প্রতিবন্ধীবান্ধব পরিবেশ। তারই মাঝে কাজ করে যাচ্ছে কিছু স্বেচ্ছাসেবী সংগঠন, যারা দেখাচ্ছে আশার আলো।

কিশোরগঞ্জের বাজিতপুরে আশঙ্কাজনক হারে বাড়ছে প্রতিবন্ধীর সংখ্যা। তবে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন মৃত্তিকার হিসাবে দেশের সবচেয়ে বেশি প্রতিবন্ধী মানুষ বাজিতপুরে। যার সংখ্যা ১০ হাজারেরও বেশি। যাদের অধিকাংশই সুযোগ-সুবিধা বঞ্চিত।

এত বিপুলসংখ্যক প্রতিবন্ধী মানুষের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বা প্রশিক্ষণ কেন্দ্র পর্যাপ্ত নয়। কাজ করছে হাতে গোনা কয়েকটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন।

তবে, এসব সীমাবদ্ধতার মধ্যেও আলো ছড়াচ্ছে, ‘একতা প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্র’। ঠাকুরগাঁও শহর থেকে প্রায় ১৮ কিলোমিটার দূরে সদর উপজেলার আরাজী ঝাড়গাঁয়ের এই প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীর সংখ্যা ৪শ’। এদের প্রায় সবাই দুঃস্থ ও গরীব পরিবারের সন্তান।

স্কুলটিতে লেখাপড়ার পাশাপাশি রয়েছে খেলাধুলা ও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও। স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক আমিনুল ইসলামের নিজ উদ্যোগে এবং কিছুটা বিত্তবানদের সহায়তায় প্রথম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়।