৭০ বাঘ হত্যাকারী বাঘ হাবিব আটক! 

৭০ বাঘ হত্যাকারী বাঘ হাবিব আটক! 

শেয়ার করুন
গত ২০ বছরে প্রায় ৭০টি বাঘ মারা পড়েছে তার হাতে। তার নামে ৯টি মামলা রয়েছে। যার মধ্যে বাঘ শিকারের তিনটি এবং হরিণ শিকারের পাঁচটি মামলা এবং এর মধ্যে তিনটি মামলায় রয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। বনে প্রবেশ তার জন্য নিষিদ্ধ থাকলেও বনে প্রবেশ করে বাঘ-হরিণ-কুমির শিকার করা বন্ধ হয়নি। বেশিরভাগ সময় বনেই কাটে তার জীবন।
Tiger_Hunter - Copy
হাবিব তালুকদার ওরফে বাঘ হাবিব। ছবি সংগৃহীত
।। মাসুম বিল্লাহ, শরণখোলা, বাগেরহাট ।।
বাগেরহাটের শরণখোলায় সুন্দরবনে বাঘ সহ বিভিন্ন বন্যপ্রানী হত্যার হোতা হাবিব তালুকদার (৫০) ওরফে বাঘ হাবিবকে গ্রেফতার করেছে শরণখোলা থানা পুলিশ।পুলিশ সূত্র জানায়, বাঘ হাবিব দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন। ২৮ মে শুক্রবার প্রতিবেশী রফিকুলের বাড়িতে সস্ত্রীক অবস্থান করছেন এমন সংবাদের ভিত্তিতে রাত আড়াইটার দিকে উপজেলার মধ্য সোনাতলা গ্রামে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। সে উপজেলার সাউথখালী ইউনিয়নের বন সংলগ্ন মধ্য-সোনাতলা গ্রামের এক সময়ের দুর্ধর্ষ বনদস্যু কদম আলী তালুকদারের ছেলে।
খোঁজ নিয়ে জানা যায়, গত ২০ বছরে প্রায় ৭০টি বাঘ মারা পড়েছে তার হাতে। তার নামে ৯টি মামলা রয়েছে। যার মধ্যে বাঘ শিকারের তিনটি এবং হরিণ শিকারের পাঁচটি মামলা এবং এর মধ্যে তিনটি মামলায় রয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। বনে প্রবেশ তার জন্য নিষিদ্ধ থাকলেও বনে প্রবেশ করে বাঘ-হরিণ-কুমির শিকার করা বন্ধ হয়নি। বেশিরভাগ সময় বনেই কাটে তার জীবন। সুন্দরবনের যেসব এলাকায় বাঘের বিচরণ বেশী সেসব এলাকায় ছাগল অথবা মুরগির মাংসের সঙ্গে বিষ মিশিয়ে তৈরি বিষটোপ ও ফাঁদে আটকে বাঘ হত্যা করতেন। পরে তার চামড়া ও কঙ্কাল সংগ্রহ করতেন এছাড়া, ফাঁদ ও মাংসের টোপ দিয়ে হরিণ এবং কুমির শিকার করা ছিল তার নেশা।
বন বিভাগ জানায়, হাবিবের সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ কোনো বন অফিস তাকে বনে প্রবেশের অনুমতি (পাশ) দেয়না। তারপরেও সে গোপনে বনে প্রবেশ করে বাঘ, হরিন সহ বন্যপ্রাণী শিকার করেন। তার বিরুদ্ধে মামলা ও গ্রেফতারি পরোয়ানা থাকার পরেও এসব অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছেন। হাবিবের পেছনে একাধিক ও অদৃশ্য শক্তিশালী চক্র জড়িত রয়েছে।
সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি পেট্রোলিং গ্রুপের (সিপিজি) সদস্যরা জানান, হাবিবের পরিবারের অনেকেই সুন্দরবনের বন্যপ্রানী নিধনের সঙ্গে জড়িত। সে অনেক বছর ধরে বাঘ, হরিণ ও কুমির শিকার করে আসছে। এসব বন্যপ্রাণীর চামড়া, মাংস ও কঙ্কাল সে কার মাধ্যমে কোথায় বিক্রি করে থাকে। হাবিবের স্বীকারোক্তি নিয়ে অদৃশ্য গডফাদার ও মদদ দাতাদেরও আইনের আওতায় আনার দাবী জানান।
শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) মো. আব্দুল মান্নান বলেন, বাঘ শিকারি হাবিব বন বিভাগ ও পুলিশের কাছে মোস্ট ওয়ান্টেড। তার নামে বাঘ ও হরিণ শিকারের অভিযোগে ৮টি মামলা রয়েছে।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বলেন, হাবিব তালুকদার ওরফে বাঘ হাবিব বন বিভাগের তালিকাভুক্ত অপরাধী। সুন্দরবনের বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত সে ৭০টির মতো বাঘ হত্যা করেছে বলে একাধিক সূত্র দাবি করছে।
শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান বলেন, হাবিবের নামে শরণখোলা থানায় তিনটি  গ্রেফতারী পরোয়ানা ছিল। তাকে দীর্ঘদিন ধরে খুঁজে পাওয়া যাচ্ছিল না। গোপন সংবাদের ভিত্তিতে তার অবস্থান শনাক্ত করে আটক করা হয়েছে এবং শনিবার দুপুরে আদালতে প্রেরণ করা হয়। আদালত বাঘ হাবিবকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।